News71.com
 International
 28 Apr 16, 10:52 AM
 602           
 0
 28 Apr 16, 10:52 AM

পাকিস্তানের পরমাণু বোমার ‘সমস্যা’ মোকাবিলায় ভারতের সাহায্য চান রিপাবলিকান প্রেসিডন্ট প্রাথী ডোনাল্ড ট্রাম্প

পাকিস্তানের পরমাণু বোমার ‘সমস্যা’ মোকাবিলায় ভারতের সাহায্য চান রিপাবলিকান প্রেসিডন্ট প্রাথী ডোনাল্ড ট্রাম্প

দিল্লী সংবাদদাতা: পাকিস্তানের হাতে পরমাণু বোমা ‘অস্থিরতা’ তৈরি করতে পারে। তাই এই সমস্যার সমাধানে ভারতের সহায়তা নেওয়ার ইঙ্গিত দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম প্রেসিডেন্ট পদপ্রার্থীর দাবিদার ডোনাল্ড ট্রাম্প।

পাকিস্তানকে সেমি-আনস্টেবল বা অর্ধ-অস্থিরচিত্ত দেশ বলে উল্লেখ করে ডোনাল্ড জানান, এমন একটা দেশের হাতে পরমাণু বোমা থাকার ‘বিপদ’ তো থেকেই যায়। এদিন ইন্ডিয়ানাপোলিসের টাউন হলে একটি সভায় মার্কিন রিপাবলিকান নেতাকে পাকিস্তান নিয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প স্বীকার করেন, অতীতে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে বহুবার অর্থ দিয়ে সাহায্য করলেও, পরিবর্তে আমেরিকা তাদের থেকে কোনও কিছুই পায়নি।

ট্রাম্প বলেন, পাকিস্তানের সবচেয়ে বড় সমস্যা হল ওদের পরমাণু অস্ত্র। এই মুহূর্তে ওরা অর্ধ-অস্থিরচিত্ত পরিবেশে রয়েছে। সেটা পুরোপুরি অস্থির হওয়ার আগে যথাযথ ‘ব্যবস্থা’ নিতে হবে বলে মনে করেন তিনি। আর এই ইস্যুতে ভারত যে আমেরিকার পাশে থাকবে, সেই বিষয়ে আশা প্রকাশ করেন ট্রাম্প। তিনি ইঙ্গিত দেন, সাহায্য চাইলে ভারত তা মানা করবে না।

বিগত কয়েক বছর ধরে সন্ত্রাসদমন অভিযানের কথা মাথায় রেখে পাকিস্তানকে বিপুল আর্থিক ও সামরিক সাহায্য দিয়ে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকী, সাম্প্রতিককালেও বারাক ওবামা প্রশাসন পাকিস্তানকে এফ-১৬ যুদ্ধবিমান সহ একাধিক সমরাস্ত্র দেওযার ঘোষণা করে।

এই নিয়ে খোদ মার্কিন প্রশাসনের একাংশের মধ্যেই অসন্তোষ দেখা দিয়েছে। তাদের দাবি, এত কিছুর পরও পাকিস্তানের মাটিতে সন্ত্রাসের বীজ রয়েই গিয়েছে। এখনও পাকিস্তানের মাটিতে বিভিন্ন নিষিদ্ধ জঙ্গি সংগঠন নিজেদের কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন