international
 28 Apr 16, 03:38 AM
 145             0

৩৬ বছর আগে চুরি হওয়া ভাস্কর্য পাকিস্তানকে ফেরত দিল যুক্তরাষ্ট্র

৩৬ বছর আগে চুরি হওয়া ভাস্কর্য পাকিস্তানকে ফেরত দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৮০-র দশকে চুরি হওয়া পাথরের তৈরি একটি প্রাচীন বৌদ্ধ ভাস্কর্য পাকিস্তানকে ফেরত দিয়েছে যুক্তরাষ্ট্র। জানাগেছে দ্বিতীয় শতকে নির্মিত গৌতম বুদ্ধের পদচ্ছাপের পাশে বিভিন্ন ধর্মীয় প্রতীক সম্বলিত ভাস্কর্যটি পাকিস্তানের সোয়াত উপত্যকা থেকে চুরি করে চোরাচালানের মাধ্যমে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল।

জাপানের টোকিও থেকে ভাস্কর্যটি একজন জাপানি পুরাতাত্ত্বিক ব্যবসায়ী যুক্তরাষ্ট্রে নিয়ে যান। নিউ ইয়র্কের এক নিলামে ভাস্কর্যটির দাম ১০ লাখ ডলার উঠবে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু নিউ ইয়র্ক নিলামে হস্তক্ষেপ করে ভাস্কর্যটি উদ্ধার করে এবং চলতি এপ্রিলে চুরি করা সম্পত্তি রাখার দায়ে জাপানি ওই ব্যবসায়ীকে দোষী সাব্যস্ত করে মার্কিন কতৃপক্ষ।

বুধবার নিউ ইয়র্কের সরকারি আইনজীবীরা এক অনুষ্ঠানের মাধ্যমে ভাস্কর্যটি পাকিস্তানি মিশনের ডেপুটি চিফ রিজওয়ান সায়িদ শেখের কাছে হস্তান্তর করে। অনুষ্ঠানে সায়িদ শেখ বলেন, “এটি পাকিস্তানের সাংস্কৃতিক ইতিহাসের এক গুরুত্বপূর্ণ উপাদান।”

ম্যানহ্যাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি সাইরাস আর ভ্যান্স জুনিয়র বলেন, “ভাস্কর্যটি একটি সম্পদের চেয়েও বেশিকিছু। এটি একটি প্রাচীন ভাস্কর্য যা পাকিস্তানের ইতিহাস ও সংস্কৃতির কথা বলে। এটিকে এর যথাযোগ্য মর্যাদায় সুরক্ষিত রাখা উচিত।” ভাস্কর্যটি নিউ ইয়র্কে রেখে প্রদর্শনী করা হবে বলে ধারণা করা হচ্ছে।

অপরদিকে এই চোরাই ভাস্কর্যটি পাচারের মাধ্যমে আমেরিকা নিয়ে যাওয়া ও নিলামে তোলার অপরাধে অভিযুক্ত  জাপানি পুরাতাত্ত্বিক ব্যবসায়ী তাতসুজো কাকুকে পাঁচ হাজার ডলার জরিমানা ও কিছু সময়ের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যেতে বলা হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')