international
 28 Apr 16, 11:23 AM
 208             0

রাশিয়াকে রুখতে রোমানিয়ায় সর্বাধুনিক মার্কিন যুদ্ধবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র ।।

রাশিয়াকে রুখতে রোমানিয়ায় সর্বাধুনিক মার্কিন যুদ্ধবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র ।।

 

আন্তর্জাতিক ডেস্কঃ দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সামরিক উত্তেজনা আরও বাড়ছে। এবার রাশিয়াকে রুখতে রোমানিয়ায় সর্বাধুনিক দুটি যুদ্ধবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের দাবি, রাশিয়ার হুমকি থেকে সামরিক জোট ন্যাটো'র মিত্রদের প্রতি ওয়াশিংটনের সমর্থন জোরদার করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। মূলত কৃষ্ণসাগর, ইউক্রেন, ক্রিমিয়া উপদ্বীপ এবং রাশিয়ার নিকটবর্তী রোমানিয়ায় এফ-২২ র্যাপটরস যুদ্ধবিমান দুটি মোতায়েন তাৎপর্যপূর্ণ।

মাত্র দুই সপ্তাহ আগে বাল্টিক সাগরে মার্কিন যুদ্ধজাহাজের ৩০ ফুটের মধ্যে রুশ যুদ্ধবিমান চক্কর দেয়। এর পরই যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো রোমানিয়ায় এ  দুটি যুদ্ধবিমান মোতায়েন করলো। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে উদ্ধৃত করে সিএনএন বলে, ভবিষ্যতে রাশিয়ার এ ধরনের কর্মকাণ্ডের পরিণতি হবে যুদ্ধবিমান ভূপাতিত করা।

এফ-২২ র্যাপটরস যুক্তরাষ্ট্রের অন্যতম সর্বাধুনিক বিমান বহর। দুই ইঞ্জিন বিশিষ্ট্য যুদ্ধবিমানটি শব্দের চেয়ে দ্বিগুণ গতি সম্পন্ন। এতে রয়েছে ২০ মি.মি কামান, হিট-সিকিং ক্ষেপণাস্ত্র, রাডার-গাইডেড ক্ষেপণাস্ত্র ও রাডার-গাইডেড বোমা। এটি আকাশ থেকে আকাশে এবং আকাশ থেকে ভূমিতে অভিযান পরিচালনায় সক্ষম ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')