News71.com
 International
 21 Apr 16, 10:42 AM
 671           
 0
 21 Apr 16, 10:42 AM

শিক্ষিকার সঙ্গে হাত না মেলানোয় নাগরিকত্ব স্থগিত করল সুইজারল্যান্ড ।।

শিক্ষিকার সঙ্গে হাত না মেলানোয় নাগরিকত্ব স্থগিত করল সুইজারল্যান্ড ।।

আন্তর্জাতিক ডেস্ক : শিক্ষিকার সঙ্গে হাত মেলাতে ( হ্যান্ডশেক বা করমর্দন ) অসম্মতি জানানোয় দুই মুসলিম কিশোরের পরিবারের নাগরিকত্ব স্থগিত করেছে সুইজারল্যান্ড। জানাগেছে ১৪ ও ১৫ বছর বয়সী ওই দুই সহোদর ভাই সম্প্রতি থেরউইলের শিক্ষা কর্মকর্তাদের জানায়, পরিবারের সদস্যের বাইরে কোনো নারীর সঙ্গে শারীরিক স্পর্শ ইসলামবিরোধী।

জানাগেছে সংশ্লিষ্ট কর্মকর্তারা লিঙ্গ বৈষম্য এড়াতে সেই দুই কিশোরকে পুরুষ শিক্ষকদের সঙ্গেও হাত মেলানো থেকে বিরত থাকার কথা বলেন। তবে তা নিয়ে ঘোর বিরোধীতা করেন রাজনীতিবিদরা। তাদের মত, একে অপরের সঙ্গে হাত মেলানো তাদের দেশীয় সংস্কৃতির একটি অংশ।

ধর্মীয় স্বাধীনতা নিয়ে ঘটনাটি দেশটিতে ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছে। বাসেল-কাউন্ট্রি ক্যান্টন এ বিষয়ে আইনি পরামর্শ চেয়েছেন। এদিকে ক্যান্টনের এক মুখপাত্র বলেন, পরিবারটির নাগরিকত্ব প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। আর সবার ক্ষেত্রে যা করা হয় তাদের ক্ষেত্রেও একই প্রক্রিয়া বেছে নেওয়া হয়েছে।

ওই দুই কিশোরের বাবা সিরিয়ায় ইমামতি করতেন। ২০০১ সালে তিনি পরিবার নিয়ে সুইজারল্যান্ডে যান এবং সেখানে আশ্রয় গ্রহণ করেন। তাদেরকে আশ্রয় দেওয়ার অনুরোধ ঠিক কোন কোনশর্তে গ্রহণ করা হয় তা আরও খতিয়ে দেখছে বাসেল মাইগ্রেশন অফিস।

উল্লেখ্য সুইজারল্যান্ডে বর্তমানে মোট ৮০ লাখ জনসংখ্যা রয়েছে তার মধ্যে প্রায় ৩ লাখ ৫০ হাজার মুসলিম।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন