News71.com
 International
 20 Apr 16, 06:59 AM
 618           
 0
 20 Apr 16, 06:59 AM

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশ ১৪৪ তম ।।

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশ ১৪৪ তম ।।

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান এবার ১৪৪তম হয়েছে। ২০১৫ ও ২০১৪ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৬তম । বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন 'রিপোর্টার্স উইদাউট বর্ডারস' ১৮০টি দেশের গণমাধ্যম পর্যালোচনা করে এই সূচক তৈরি করেছে ।

সূচকে ৮ দশমিক ৫৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। সূচকে টানা ছয় বছর ধরেই প্রথম স্থানে রয়েছে দেশটি। পরের অবস্থানে নেদারল্যান্ডস ( ৮ দশমিক ৭৬), নরওয়ে (৮ দশমিক ৭৯), ডেনমার্ক (৮ দশমিক ৮৯) ও নিউজিল্যান্ড (১০ দশমিক ১)। এবারের সূচকে বাংলাদেশের সার্বিক স্কোর ৪২ দশমিক ৯৫, যা গত বছর ছিল ৪৫ দশমিক ৯৪ ।

এবার বাংলাদেশের মতো যুক্তরাষ্ট্র ও ভারতের পরিস্থিতি উন্নত হয়েছে। এবার যুক্তরাষ্ট্রের অবস্থান ৪১তম, যা গত বছরে ছিল ৪৯তম। ভারত এবার ১৩৩তম, ২০১৫ সালে তারা ছিল ১৩৬তম।

১৮০টি দেশের মধ্যে সূচকে সবচেয়ে নিচের দিকের দেশ ইরিত্রিয়া (৮৩ দশমিক ৯২)। এর ঠিক ওপরেই রয়েছে উত্তর কোরিয়া (৮৩ দশমিক ৭৬)। উত্তর কোরিয়ার ঠিক উপরে রয়েছে তাজিকিস্তান (৮৩ দশমিক ৪৪), তার ওপরে রয়েছে চীন (৮০ দশমিক ৯৬) ও সিরিয়া (৮১ দশমিক ৩৬)।

সূচকে ফ্রান্স গত বছরের চেয়ে সাত ধাপ পিছিয়ে ৪৫তম, জাপান ১১ ধাপ পিছিয়ে ৭২তম, অস্ট্রেলিয়া ২৫তম অবস্থান রয়েছে।

বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে নেপাল ১০৫, ভারত ১৩৩, থাইল্যান্ড ১৩৬, ফিলিপাইন ১৩৮, শ্রীলঙ্কা ১৪১, মিয়ানমার ১৪৩, আফগানিস্তান ১২০, মালয়েশিয়া ১৪৬ ও পাকিস্তান ১৪৭তম অবস্থানে রয়েছে।

এবার বিশ্বের প্রায় সব অঞ্চলেই সংবাদপত্রের স্বাধীনতা কমার বিষয়টি লক্ষ করা গেছে বলে দাবি করেছে ফ্রান্সভিত্তিক সংগঠনটি ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন