News71.com
 International
 12 Apr 16, 10:54 AM
 578           
 0
 12 Apr 16, 10:54 AM

অবশেষে কলকাতার পুলিশ কমিশনারের পদ থেকে অপসারিত হলেন রাজীব কুমার, নতুন সিপি সৌমেন মিত্র ।। রাজ্য সরকার অন্ধকারে

অবশেষে কলকাতার পুলিশ কমিশনারের পদ থেকে অপসারিত হলেন রাজীব কুমার, নতুন সিপি সৌমেন মিত্র ।। রাজ্য সরকার অন্ধকারে

কোলকাতা সংবাদদাতা : অবশেষে দায়িত্ব নেওয়ার আড়াই মাসের মধ্যেই অপসারিত হলেন কোলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমার আইপিএস । ভারতের পশ্চিমবঙ্গের শাসক দল তৃনমুলের পক্ষে পক্ষপাতিত্ব মুলক কাজ করার কারনে ভোটের মুখে বিরোধীদের দাবী মেনে তাকে কোলকাতা পুলিশের এ পদ থেকে অপসারন করা হল । রাজীব কুমারকে সরানোয় তার বিরুদ্ধে ওঠা তৃণমূলের হয়ে পক্ষপাতিত্বের অভিযোগ মান্যতা পেল এমনটাই দাবি বিরোধীদের। রাজীব কুমারের স্থলাভিসিক্ত হয়েছেন আইপিএস সৌমেন মিত্র।

সম্প্রতি রাজীব কুমারের বিরুদ্ধে তৃণমূলের হয়ে পক্ষপাতিত্বের অভিযোগে নির্বাচন কমিশনে নালিশ জানায় সিপিএম-কংগ্রেস-বিজেপি, তিন বিরোধী দলই। এর পাশাপাশি, রাহুল সিংহকে কলকাতা পুলিশের স্পেশাল ব্রাঞ্চের দুই পুলিশ কর্মীর ঘুষ দেওয়ার ঘটনার নেপথ্যে রাজীব কুমারের হাত রয়েছে বলেও অভিযোগ জানায় বিজেপি। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহও রাজ্যে এসে রাজীব কুমারের বিরুদ্ধে সরব হন।

বিরোধীদের অভিযোগের প্রেক্ষিতে, স্বরাষ্ট্রসচিবের থেকে দু’বার রিপোর্ট তলব করে কমিশন। সূত্রের দাবি, এরপরই রাজীব কুমারকে সরানোর বিষয়ে একরকম সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল কমিশন। কিন্তু, এই সিদ্ধান্ত কার্যকর করার আগেই পোস্তায় ব্রিজ বিপর্যয়ের ঘটনা ঘটে যায়। তার কিছুদিন পরে কলকাতায় ছিল টি২০ বিশ্বকাপের ফাইনাল। এই প্রেক্ষাপটে, রাজীব কুমারকে কলকাতা পুলিশ কমিশনার পদ থেকে সরানোর সিদ্ধান্ত কিছু দিনের জন্য স্থগিত রাখা হয় বলে কমিশন সূত্রে খবর। সূত্রটি আরও জানায় গতকালই রাজীব কুমারকে সরানোর নির্দেশ নবান্নে পাঠিয়ে দেওয়া হয়েছে।

কলকাতার নতুন পুলিশ কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন আইপিএস সৌমেন মিত্র। যিনি এতদিন রাজ্য পুলিশের এডিজি-সিআইডি পদে ছিলেন। তবে প্রাক্তন পুলিশ কর্তাদের একাংশের মতে, কোলকাতা পুলিশের ইতিহাসে এ ভাবে পুলিশ কমিশনার পদ থেকে কাউকে সরিয়ে দেওয়ার ঘটনা নজিরবিহীন।

অতীতে, ভোটের আগে একবার গৌতম মোহন চক্রবর্তীকে কলকাতার পুলিশ কমিশনার পদ থেকে সরিয়ে দিয়েছিল কমিশন। কিন্তু, সেটা কমিশনের নিয়ম মাফিকই হয়েছিল। কারণ, পুলিশ কমিশনার পদে গৌতম মোহন চক্রবর্তীর টানা তিন বছর হয়ে গিয়েছিল। কিন্তু, এর আগে কখনও কোনও পুলিশ কমিশনারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ ওঠার পর তাঁকে সরানো হয়নি।

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, কমিশনের এই সিদ্ধান্ত রাজ্য সরকারের কাছে বড় ধাক্কা। সেইসঙ্গে তাদের প্রতি অনাস্থাও। কারণ, এবার শুধু রাজীব কুমারকে সরাইয়নি নির্বাচন কমিশন, সেইসঙ্গে আরও একধাপ এগিয়ে আইপিএস সৌমেন মিত্রকেই যে নতুন পুলিশ কমিশনার করতে হবে, তাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। কারণ, হতে পারে, তাদের মনে সন্দেহ ছিল, যে সৌমেন মিত্রর নাম নাও সুপারিশ করতে পারে নবান্ন। তাই সরাসরি তারা সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দিল।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন