News71.com
 International
 17 May 17, 12:17 PM
 187           
 0
 17 May 17, 12:17 PM

ঐকমত্যের ভিত্তিতেই ভারতে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী বাছাই হবে ।। সোনিয়ার সাথে বৈঠক শেষে জানালেন মমতা

ঐকমত্যের ভিত্তিতেই ভারতে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী বাছাই হবে ।। সোনিয়ার সাথে বৈঠক শেষে জানালেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক : রাজ্যে পুরভোট ঘিরে প্রবল দ্বৈরথের আবহের মধ্যেই দিল্লিতে কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর সঙ্গে বৈঠক করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে যেমন রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে আলোচনা হল, তেমনই রাজনৈতিক আলোচনা হয়েছে বলে বৈঠক থেকে বেরিয়ে এসে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল মঙ্গলবার ১০ জনপথে কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর সঙ্গে প্রায় আধ ঘণ্টা বৈঠক করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে ছিলেন সহ-সভাপতি রাহুল গাঁধীও। বৈঠক থেকে বেরিয়ে এসে মমতা বলেন, খুব গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। সনিয়াজীর সঙ্গে ভাবনার আদান-প্রদান হয়েছে। রাজনৈতিক আলোচনা হয়েছে। আলোচনার মধ্যে ছিল রাষ্ট্রপতি নির্বাচনও।

এদিন বার বার মমতার মুখে শোনা গেল বিরোধীদের ঐকমত্যের ভিত্তিতে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করার কথা। যদিও, কারোর নাম তিনি বলেননি। মুখ্যমন্ত্রী বলেন, নির্দিষ্ট কোনও নাম নিয়ে আলোচনা হয়নি। সব বিরোধী দলকে এক হতে হবে। বাকি নেতাদের সঙ্গেও এ নিয়ে আলোচনা হবে। একসঙ্গে কথা বলব, একসঙ্গে সিদ্ধান্ত নেব। ঐকমত্যের ভিত্তিতে প্রার্থী বাছব, যিনি দেশকে নেতৃত্ব দেবেন। দেশের স্বার্থই সবচেয়ে বড়।

তাৎ‍পর্যপূর্ণ বিষয় হল, রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বিরোধী ঐক্যের সুর এ দিন শোনা গিয়েছে প্রকাশ কারাটের গলাতেও। সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক বলেন, বিরোধী ঐকমত্যের ভিত্তিতেই একজন প্রার্থী বাছতে হবে। এর আগে, সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, জেডিইউয়ের শরদ যাদব, নীতীশ কুমার এবং এনসিপির শরদ পওয়ারের সঙ্গে বৈঠক করেছেন সনিয়া গাঁধী। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। তৃণমূলনেত্রী জানিয়েছেন, বিরোধীদের ঐকমত্যের ভিত্তিতে প্রার্থীপদ চূড়ান্ত করতে কংগ্রেস সভানেত্রীর সঙ্গে ফের তিনি বৈঠকে বসতে পারেন।

মমতা বলেন, প্রার্থীর নাম সামনে আসতে আরও সপ্তাহ খানেক লাগতে পারে। এ নিয়ে আগামী সপ্তাহে ফের বৈঠক হতে পারে বলেও ইঙ্গিত দিয়ে রাখলেন মুখ্যমন্ত্রী। বললেন, আবার হয়ত একবার বৈঠক হবে। ইতিমধ্যেই বিভিন্ন মহল থেকে প্রণব মুখোপাধ্যায়কে দ্বিতীয় বারের জন্য রাষ্ট্রপতি করার প্রস্তাবও সামনে আসছে। এ নিয়ে বল মোদী সরকারের কোর্টে ঠেলে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, সরকারের উচিত উদ্যোগী হয়ে বিরোধীদের সঙ্গে কথা বলা।

প্রসঙ্গত, ২০১২ সালেও রাষ্ট্রপতি নির্বাচনের আগেও দিল্লি গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১০ জনপথে গিয়েই বৈঠক করেছিলেন সনিয়া গাঁধীর সঙ্গে। বেরিয়ে এসে বলেছিলেন তিন পছন্দের নাম–প্রণব মুখোপাধ্যায়, মনমোহন সিংহ ও হামিদ আনসারি। পরে রাষ্ট্রপতি হয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। এবারও রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষ্যে সেই ১০ জনপথে মমতা-সনিয়া বৈঠক।

আর শুধু রাষ্ট্রপতি নির্বাচনই নয়, এদিন রাজনৈতিক আলোচনাও হয় দুই নেত্রীর মধ্যে। বিশেষ করে, কেন্দ্রে মোদী-বিরোধী জোট নিয়েও সনিয়া ও মমতার মধ্যে কথা হয়েছে বলে জানা গিয়েছে। এদিন বৈঠক থেকে বেরিয়ে ফের একবার নাম না করে কেন্দ্রকে আক্রমণ করেন তৃণমূল সুপ্রিমো। বলেন, রাজনৈতিক লড়াই রাজনৈতিক ভাবেই হওয়া উচিত। সিবিআই-ইডি দিয়ে ভয় দেখানো হচ্ছে। রাজনৈতিক প্রতিহিংসা দেখানো হচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন