News71.com
 International
 23 Jan 16, 03:50 AM
 2270           
 0
 23 Jan 16, 03:50 AM

পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী ক্রুজ মিসাইল ভারতীয় বাহিনীর হাতে।। চিন্তায় ফেলেছে চীন ও পাকিস্তানক

পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী ক্রুজ মিসাইল ভারতীয় বাহিনীর হাতে।। চিন্তায় ফেলেছে চীন ও পাকিস্তানক

আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী ক্রুজ মিসাইল এখন ভারতের সশস্ত্র বাহিনীর হাতে। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস নামের এই ক্রুজ মিসাইলের গতি চিন্তায় রাখছে খোদ ন্যাটো বাহিনীকেও। এমন দ্রুত বেগে ব্রহ্মস টার্গেটের দিকে ছুটে যায় যে নজরদারি করা রাডারে তার আভাস মিললেও ব্রহ্মসকে মাঝ পথে রুখে দেওয়া সম্ভব হয়না। গত দুই দশকে ইরাক এবং আফগানিস্তানের যুদ্ধক্ষেত্রে যে মার্কিন ক্রুজ ক্ষেপনাস্ত্র আগুন ঝরিয়েছে ভারতীয় ব্রহ্মস্ যসেই টোমাহক মিসাইলকেও গতিবেগে বহু পিছনে ফেলে দিচ্ছে।

উল্লেখ্য ১৯৮৭ সালে মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম (এমটিসিআর) নামে একটি সংগঠন তৈরি করা হয় ভারতে। ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে সেই সময়ে বিশ্বে সবচেয়ে এগিয়ে ছিল যে সব দেশ, তারাই মিলিত ভাবে এই সংগঠন গড়ে তোলে। ক্ষেপণাস্ত্র প্রযুক্তি বিভিন্ন দেশের হাতে ছড়িয়ে পড়া রুখতেই ওই সংগঠনের জন্ম। ভারত সে সময় ক্ষেপণাস্ত্র তৈরি করা শুরু করে দিলেও সফলতা পায়না, তাই ভারতকে এমটিসিআর-এর সদস্য হতে দেওয়া হয়নি।

কিন্তু গত দেড় দশকে মিসাইল টেকনোলজিতে ভারতের এত দ্রুত উত্থান ঘটেছে যে এমটিসিআর-এর সদস্য দেশগুলির অনেকের থেকেই এগিয়ে গিয়েছে ভারত। বর্তমানে নয়াদিল্লির অস্ত্রাগারে এত রকমের ক্ষেপণাস্ত্র রয়েছে এবং সেগুলির বৈশিষ্ট্য এতই বিধ্বংসী যে আমেরিকা, চিন, রাশিয়া ছাড়া অন্য যে কোনও দেশের পক্ষে ভারতীয় ক্ষেপণাস্ত্রের অনেকগুলির সঙ্গেই এঁটে ওঠা মুশকিল। ভারতের এই ব্রহ্মস সব দিক দিয়ে আমেরিকা এবং চিনকেও টেক্কা দিয়ে দিয়েছে। এক কথায় এই মুহুর্তে পৃথিবীতে যত রকমের ক্রুজ মিসাইল রয়েছে, তার মধ্যে ব্রহ্মস সবচেয়ে শক্তিশালী ও দ্রুতগামী।

আমেরিকার ক্রুজ ক্ষেপণাস্ত্র টোমাহক এক সময় গোটা পৃথিবীর সম্ভ্রম আদায় করে নিয়েছিল। ইরাকে সাদ্দাম জমানার বিরুদ্ধে মার্কিন হামলা বা আফগানিস্তানে তালিবান শাসন হঠানোর লড়াই ,সকল যুদ্ধক্ষেত্রেই মার্কিন বাহিনীর অন্যতম নির্ভরতা ছিল টোমাহক ক্রুজ মিসাইলে। কিন্ত বর্তমানে ভারত ও রাশিয়া যৌথভাবে ক্রুজ মিসাইল ব্রহ্মস তৈরি করে ফেলার পর গোটা বিশ্বের সমর বিশারদদের নজর কেড়ে নিয়েছে। উল্লেখ্য আমেরিকার টোমাহকের গতিবেগ ঘণ্টায় ৮৯০ কিলোমিটার কিন্তু ভারত-রাশিয়ার ব্রহ্মসের বেগ তার চার গুণ। ব্রহ্মস ঘণ্টায় ৩৭০০ কিলোমিটার বেগে ছুটে গিয়ে আঘাত হানে লক্ষ্যবস্তুতে। এই ক্ষেপণাস্ত্রের নিশানাও নির্ভুল ।

মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র ব্রহ্মসের ভূমি এবং জাহাজ থেকে উৎক্ষেপণ যোগ্য দু’টি সংস্করণ ইতিমধ্যেই ভারতীয় সশস্ত্র বাহিনীর অন্তর্ভুক্ত হয়েছে। তবে যুদ্ধবিমান এবং সামবেরিন থেকে ছোঁড়া যায়, এমন দু’টি সংস্করণও তৈরি হলেও প্রতিরক্ষা বিভাগ আশা করছে সেগুলি পরীক্ষা-নিরীক্ষার পর ২০১৭ সালের বাহিনীর হাতে তুলে দেওয়া হতে পারে।

ভারতকে নিয়ে খুব আশঙ্কা নেই ন্যাটোর। কারণ ন্যাটো-ভুক্ত দেশগুলির অধিকাংশের সঙ্গেই ভারতের সম্পর্ক এখন বন্ধুত্বপূর্ণ। কিন্তু ব্রহ্মস তৈরিতে ভারতের অংশীদার যে দেশ, সেই রাশিয়ার সঙ্গে ন্যাটো গোষ্ঠীর রেষারেষি রয়েছে। ব্রহ্মসের মতো সর্বোচ্চ গতির ক্রুজ মিসাইল রাশিয়ার হাতেও থাকায় নিঃসন্দেহে অস্বস্তি বেড়েছে ন্যাটোর। এছাড়াও দুই পারমানবিক শক্তিধর প্রতিবেশি দেশ চিন ও পাকিস্তানের কপালেও চিন্তার ভাজ ফেলে দিয়েছে ক্রুজ মিসাইল ব্রহ্মস।

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন