News71.com
 International
 21 Mar 17, 10:37 PM
 187           
 0
 21 Mar 17, 10:37 PM

দূর্ঘটনা এড়াতে আগামী এপ্রিল মাস থেকে দিনেও হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হবে ভারতে।।

দূর্ঘটনা এড়াতে আগামী এপ্রিল মাস থেকে দিনেও হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হবে ভারতে।।

 

আন্তর্জাতিক ডেস্কঃ ২ চাকা হোক বা ৪  চাকা, দিনের বেলায় আলো জ্বালিয়ে গাড়ি চালাতে হবে। এবং তা বাধ্যতামূলক। ভারতের কেন্দ্রীয় সরকারের এমন নির্দেশই কার্যকর হতে চলেছে আগামী এপ্রিল মাস থেকে।কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এপ্রিল থেকে যে সব নতুন গাড়ি রাস্তায় নামবে প্রত্যেকটিতে এএইচও (অটোমেটিক হেডল্যাম্প অন, বাইকের ক্ষেত্রে) এবং ডিআরএলএস (ডে-টাইম রানিং ল্যাম্পস) ফিচার থাকতেই হবে। অর্থাত্ গাড়ি স্টার্ট করার সঙ্গে সঙ্গে হেডলাইট জ্বলবে। যাঁদের গাড়িতে এই ফিচার থাকবে না, তাঁদেরকে ম্যানুয়ালি হেড লাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হবে।

দুর্ঘটনা কমাতেই এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আগে জরুরি ক্ষেত্রে হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালানোর নিয়ম ছিল। কিন্তু এখন দুর্ঘটনা কমাতে সামনে থেকে আসা গাড়িকে সতর্ক করতেই হেডলাইট জ্বালিয়ে রাখার নিয়ম আনা হচ্ছে। উল্টো দিক থেকে আসা গাড়িকে আসলে জানান দেওয়া। যাতে উল্টো দিকের গাড়ি বুঝতে পারে, এ দিক থেকে একটা গাড়ি যাচ্ছে। এর ফলে উল্টো দিক থেকে আসা গাড়ির চালক সতর্ক হয়ে যাবেন। এমনিতে দু’চাকার বাইক ভীষণই দুর্ঘটনাপ্রবণ। সেই দুর্ঘটনা ঠেকাতেই এমন ব্যবস্থা বলে সূত্রের খবর।

সমীক্ষা বলছে, বিশ্বের সবচেয়ে খারাপ পথ নিরাপত্তা তালিকায় প্রথম সারিতেই রয়েছে ভারত। প্রায় ৫ লক্ষেরও বেশি গাড়ি দুর্ঘটনা ঘটেছে ২০১৫তে। অর্থাত্ বছরে প্রতি ঘণ্টায় ১৭ জন প্রাণ হারিয়েছেন শুধু মাত্র গাড়ি দুর্ঘটনায়। ইউরোপের বিভিন্ন দেশে দুর্ঘটনা ঠেকাতে ২০০৩ থেকেই এএইচও এবং  ডিআরএলএস-এর নিয়ম চালু আছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন