News71.com
 International
 21 Mar 17, 07:03 PM
 185           
 0
 21 Mar 17, 07:03 PM

বেক্সিটের থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া ২৯ মার্চ শুরু হচ্ছে।।

বেক্সিটের থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া ২৯ মার্চ শুরু হচ্ছে।।

আন্তর্জাতিক ডেস্কঃ বহুল আলোচিত ব্রেক্সিট তথা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া আগামী ২৯ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নকে ওইদিন আনুষ্ঠানিকভাবে জোট ত্যাগের বিষয়টি চিঠির মাধ্যমে জানাবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে। এমতাবস্থায় পারস্পরিক আলোচনার মাধ্যমে ব্রিটেনের জোট থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ও এরপর ইইউর সঙ্গে দেশটির সম্পর্কের রূপরেখা ঠিক করা হবে। আর লিসবন চুক্তির ৫০ ধারা মেনেই হবে এর চূড়ান্ত আলোচনা। এরইমধ্যে এ বিষয়ে সম্ভাব্য একটি তারিখ ব্রিটেনের পক্ষ থেকে ইউরোপীয় কাউন্সিলকে জানানোও হয়েছে।

ইইউ’র মুখপাত্র বলেন, ব্রিটেনের প্রধানমন্ত্রীর কাছ থেকে ব্রেক্সিট প্রক্রিয়া শুরুর বিষয়ে চিঠি গ্রহণে আমরা প্রস্তুত আছি ও অপেক্ষা করছি। চূড়ান্ত আলোচনা শুরুর দিনক্ষণ নির্ধারন করতে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ককে চিঠি দিয়েছেন জোটে নিযুক্ত ব্রিটেনের রাষ্ট্রদূত স্যার টিম ব্যারো। টুইটার বার্তায় ডোনাল্ড টাস্ক বলেন,ব্রিটেন আর্টিকেল ৫০ অনুযায়ী প্রথম পদক্ষেপ নেয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই আমি জোটের অপর ২৭ সদস্য দেশের সামনে এ বিষয়ক খসড়া উপস্থাপন করব।

তবে ব্রিটেনে ব্রেক্সিট প্রক্রিয়া বাতিলে নতুন করে গণভোট আয়োজনের দাবি জোরালো হচ্ছে। তবে এ দাবির বিরুদ্ধে অবস্থান নিয়েছে টেরিসা মে সরকার। প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেন, এমন কোনো নির্বাচন আয়োজন করা হবে না। প্রসঙ্গত, গত জুনে ব্রিটেনের নাগরিকরা এক গণভোটে ইইউ ছেড়ে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেন। এ রায় বাস্তবায়নেই কাজ করছে টেরিসা মে সরকার। আগামী ২০১৯ সালের মার্চ মাস নাগাদ ব্রিটেন চূড়ান্তভাবে ইউরোপীয় জোট ত্যাগের আশা করছে। ফলে ব্রিটেনই হবে প্রথম দেশ, যে ইইউ ছেড়ে বেরিয়ে যাবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন