News71.com
 International
 05 Apr 16, 07:31 AM
 616           
 0
 05 Apr 16, 07:31 AM

ভারতে তীর্থযাত্রীদের ভুয়া ক্রসফায়ারের ঘটনায় ৪৭ পুলিশ কর্মকর্তার যাবজ্জীবন কারাদণ্ড ।।

ভারতে তীর্থযাত্রীদের ভুয়া ক্রসফায়ারের ঘটনায় ৪৭ পুলিশ কর্মকর্তার যাবজ্জীবন কারাদণ্ড ।।

আন্তর্জাতিক ডেস্কঃ ১৯৯১ সালের জুলাইয়ে ভারতের উত্তরপ্রদেশে ভুয়া ক্রসফায়ারের ১০ জন শিখ তীর্থযাত্রীর মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় ৪৭ জন পুলিশ অফিসারকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে সিবিআই আদালত। অভিযুক্তদের বিরুদ্ধে অপহরণ ও খুনের প্রমাণের ভিত্তিতে বিচারক এই রায় দেন ।

গত শুক্রবার সিবিআই-এর বিশেষ আদালত অভিযুক্ত পুলিশ অফিসারদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২, ৩৬৪, ৩৬৫, ২১৮ ও ১১৭ এবং সেই সঙ্গে ১২০বি ধারায় দণ্ডিত করে। সোমবার দোষী পুলিশকর্মীদের যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা করেন বিচারক লালু সিং। ঘটনার দিন একাধিক তীর্থস্থান ঘুরে ফিরছিলেন শিখ তীর্থযাত্রীরা। ১৯৯১ সালের ১২ই জুলাই বেলা ১১টার দিকে উত্তরপ্রদেশের পিলিভিটের কাছালাঘাটে তাঁদের বাস থামায় পুলিশ। এরপর ১০ জন শিখ যুবককে বাস থেকে নামিয়ে নিয়ে যাওয়া হয়। এরপর ভুয়া এনকাউন্টারের নামে গুলি করে তাদের হত্যা করে পুলিশ। ঘটনার পর পুলিশ বলেন, পুলিশকে লক্ষ্য করে গুলি চালিয়েছিলেন ওই যুবকেরা। তাঁই পুলিশও পাল্টা গুলি চালায়। এতে পুলিশের ছোঁড়া গুলিতে মৃত্যু হয় শিখ যুবকদের। তাঁদের জঙ্গি হিসাবে প্রমাণের চেষ্টাও চালায় পুলিশ৷ প্রামণ স্বরূপ বেশ কিছু অস্ত্রশস্ত্রও প্রদর্শন করা হয়। বলা হয়, নিহতদের কাছ থেকে এই সকল অস্ত্রশস্ত্র পাওয়া গেছে ।

এই ঘটনায় ভিলসান্দা, পুরানপুর এবং নউরিয়া থানায় এফআইআর দায়ের করা হয়। সেই অভিযোগের ভিত্তিতে পরবর্তীকালে ঘটনায় অংশগ্রহণকারী পুলিশকর্মীদের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী আর এস সোধি। পরে সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্তের ভার পড়ে সিবিআই-এর ওপর । এরপর দায়ের করা মামলায় ৪৭ জন পুলিশ অফিসারকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে সিবিআই আদালত ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন