News71.com
 International
 18 Mar 17, 02:22 PM
 239           
 0
 18 Mar 17, 02:22 PM

ভারতের আগ্রার তাজমহল পার্শ্ববর্তী এলাকায় জোড়া বিস্ফোরণ।। নিরাপত্তা ব্যবস্থা জোরদার....

ভারতের আগ্রার তাজমহল পার্শ্ববর্তী এলাকায় জোড়া বিস্ফোরণ।। নিরাপত্তা ব্যবস্থা জোরদার....

 

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের আগ্রা আজ শনিবার (১৮ মার্চ) সকালে জোড়া বিস্ফোরণে কেঁপে উঠেছে। এই জোড়া বিস্ফোরণের প্রথমটি ঘটে  তাজমহল থেকে ৯ কিলোমিটার দূরে আগরা ক্যান্টনমেন্ট রেল স্টেশনের কাছে রসুলপুরার একটি বাড়িতে আর দ্বিতীয়টি ঘটে ওই স্টেশনের নিকটবর্তী এক জঞ্জালের স্তূপে। তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকি দেয়ার একদিন পরই এ বিস্ফোরণ ঘটেছে। তবে ওই হুমকির সাথে জোড়া বিস্ফোরণের কোনও যোগসূত্র রয়েছে কি না তা এখনও জানা যায়নি। এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানা গেছে। পুলিশ ইতিমধ্যেই বিস্ফোরণের কারণ খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে। স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে ভোর ৫টায় রসুলপুরার এক কলমিস্ত্রির বাড়িতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের প্রচন্ড শব্দে তাদের ঘুম ভাঙে। ঘটনাস্থলে পুলিশ এবং বম্ব স্কোয়াড পৌছায়। সেখানে তল্লাশি চলাকালীন আরও একটি বিস্ফোরণ ঘটে কাছের স্টেশনে। আগ্রা ক্যান্টনমেন্ট রেল স্টেশনের ১ জন যাত্রী আনোয়ার উসমানি জানান, ৫ নম্বর প্ল্যাটফর্মে এক পাশে জমে থাকা আবর্জনার স্তূপে এই বিস্ফোরণটি ঘটে। উভয় স্থানেই ফরেন্সিক টিম গিয়েছে। আইএস গতকাল শুক্রবার (১৭ মার্চ) তাজমহল সহ দেশের বেশ কয়েকটি জায়গায় হামলা চালানোর হুমকি দেয়। আইএসের ঘনিষ্ট একটি সংবাদমাধ্যম ‘আহওয়াল উম্মত মিডিয়া সেন্টার’ এর অ্যাপে ছবিসহ হুমকির খবর প্রকাশিত হয়। আইএসের হুমকির পর তাজমহল এলাকায় জোড়া বিস্ফোরনে কেপে উঠল আগ্রা। যদিও আইএসের হুমকির পর পরই গতকাল থেকে সমগ্র তাজমহলের নিরাপত্তা বাড়ানো হয়েছে। সেখানে নিয়মিত পুলিশি মহড়া চলছে। পুলিশের পাশাপাশি সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সকেও (CISF) তাজমহলের নিরাপত্তায় যুক্ত করা হয়েছে।

আইএস ঘেঁষা একটি মিডিয়া গোষ্ঠী ‘আহ্ওয়াল উম্মত মিডিয়া সেন্টার’-এর অ্যাপে এই হুমকি দেয়া হয়েছে। সেখানে তাজমহলের ছবিসহ গ্র্যাফিক্স প্রকাশ করা হয়েছে। তাতে সামরিক পোশাকে ১ জঙ্গির ছবি রয়েছে। কালো শিরস্ত্রাণ পরে থাকা জঙ্গির হাতে রয়েছে একটি অ্যাসল্ট রাইফেল, রয়েছে রকেট-চালিত গ্রেনেডও। জঙ্গিটিকে আগ্রায় তাজমহলের প্রেমের সৌধের কাছে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে। সেই গ্রাফিক্সের ইনসেটেও রয়েছে তাজমহলের আরেকটি ছবি। যার নীচে লেখা, ‘নিউ টার্গেট’। মানে, (আইএসের) নতুন নিশানা। দেশটির পুলিশ বলছে, তাজমহল এবং এই সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া তাজ মহোত্সব ঘিরে এমনিতেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। তার উপর গণমাধ্যমে প্রকাশিত হামলার হুমকির পর তা আরও বাড়ানো হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন