international
 03 Apr 16, 11:42 AM
 196             0

পাকিস্তান ও কোরিয়ার পরমাণু অস্ত্রসম্ভার বিশ্ব শান্তি ধ্বংসের কারন হতে পারে ।। মার্কিন প্রেসিডন্ট ওবামা

পাকিস্তান ও কোরিয়ার পরমাণু অস্ত্রসম্ভার বিশ্ব শান্তি ধ্বংসের কারন হতে পারে ।। মার্কিন প্রেসিডন্ট ওবামা

আন্তর্জাতিক ডেস্ক : ভারত, পাকিস্তানকে পরমাণু অস্ত্রসম্ভার কমানোর আর্জি জানিয়েছেন মার্কিন প্রসিডেন্ট বারাক ওবামা । আজ যুক্তরাষ্ট্রের রাজধানি ওয়াশিংটনে দুদিন ব্যাপী পরমাণু নিরাপত্তা সম্মেলনের শেষ দিনে মার্কিন প্রসিডেন্ট বারাক ওবামা বলেন, দক্ষিণ এশিয়া অঞ্চলে ভারত ও পাকিস্তানকে নিশ্চিত করতে হবে যে তারা নিজেদের সামরিক নীতির পরিবর্তন করবে। পরমাণু অস্ত্রসম্ভার কমাবে।

তবে মার্কিন প্রেসিডন্ট ওবামা এ-ও স্বীকার করেন যে, বিশ্বকে পথ দেখানোর আগে নিজেদের সেই পথে চলাটা জরুরি। তিনি জানান, সবার আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া— যাদের কাছে সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র মজুত রয়েছে, তাদের উচিত এ অস্ত্র ভান্ডার সংকুচিত করার । যতদিন আমরা নিজেদের পারমাণবিক অস্ত্রসম্ভার না কমিয়ে আনছি , ততদিন অন্যদের বলা যাবে না।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আরও বলেন , পারমানবিক অস্ত্র ভান্ডার নিয়ে ভারতকে নয়, বিশ্বের ভয় রয়েছে পাকিস্তান ও উত্তর কোরিয়াকে নিয়ে। তিনি বলেন, পাকিস্তান যে হারে নিজেদের পারমাণবিক অস্ত্রসম্ভার বাড়িয়ে চলেছে, তা বিশ্ব শান্তি ধ্বংসের যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রসঙ্গত, এর আগেও পাকিস্তানকে পরমাণু অস্ত্রসম্ভার কমানোর আর্জি জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। একইভাবে ওবামা জানান, উত্তর কোরিয়ার সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও সকলেই ভীষণই উদ্বিগ্ন।

এদিকে, এই সম্মেলনেই এদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরমাণু নিরাপত্তা ও পরমাণু অস্ত্রপ্রসার রোধে বেশ কিছু পদক্ষেপের কথা ঘোষণা করেন। সেই পরিকল্পনায় যেমন থাকছে পরমাণু সন্ত্রাস রোধ করতে বিশেষ প্রযুক্তির ব্যবহার। তেমনই পরমাণু- অস্ত্র চোরাচালান রোধ করার ওপরও বিশেষ নজরদারি চালানো উপর গুরুত্ব দেন ভারতীয় নেতা ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')