international
 03 Apr 16, 11:41 AM
 215             0

ব্রিটেনের পুলিশ বাহিনীতে বিড়াল নিয়োগ ।।

ব্রিটেনের পুলিশ বাহিনীতে বিড়াল নিয়োগ ।।

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের বিভিন্ন দেশের গোয়েন্দা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে নানান পোষা প্রাণী ব্যবহারের কথা শোনা যায়। তাই বলে কোনা বাহিনীতে সরাসরি বিড়াল নিয়োগ । আর অদ্ভূত এ ব্যাপারটি ঘটতে যাচ্ছে  ব্রিটেনে। দেশটিতে অপরাধের বিরুদ্ধে লড়তে পুলিশ বাহিনীতে বিড়াল নিয়োগ দিতে যাচ্ছে যুক্তরাজ্য। পুলিশের কাছে এক ৫ বছর বয়সী মেয়ে চিঠি লেখার পর এমন সিদ্ধান্তের চিন্তাভাবনা করছে কর্তৃপক্ষ ।

এলিজা অ্যাডামসন-হোপার নামের ওই মেয়ে যুক্তরাজ্যের ডুরহাম শহরের পুলিশ প্রধান মাইক বার্টনকে একটি চিটিতে লিখে, বিপদে পড়া লোকজনের শব্দ শুনতে এবং গাছ থেকে লোকজনকে উদ্ধারের কাজে বিড়াল অগ্রণী ভূমিকা রাখতে পারে। চিঠির সাথে নিজ হাতে আঁকা একটি বিড়ালের ছবিও পাঠান তিনি । বিড়ালের ভালো কান থাকায় তারা সহজেই বিপদের শব্দ শুনতে পায়। এটি পুলিশকে সহায়তা করতে পারে। পথ খুঁজে পেতেও বিড়াল ভালো ভূমিকা রাখতে পারে। পুলিশকে তারা পথ দেখাতে পারে। গাছে উঠতে, শিকার করতে এবং আটকে পড়া মানুষ উদ্ধার করতে বিড়াল উত্তম সহায়তাকারী হতে পারে ।

পুলিশের পক্ষ থেকে এলিজাকে পাঠানো একটি চিঠিতে বলা হয়েছে, তিনি এক ঊর্ধ্বতন কর্মকতার কাছে চিঠিটি পাঠাবেন। পরে পুলিশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়, কিছু কিছু ক্ষেত্রে বিড়াল ব্যবহারের বিষয়টি তারা বিবেচনা করবেন ।

এ বিষয়ে পুলিশের পরিদর্শক রিকি অ্যালেন বলেন, 'আমরাই প্রথম পুলিশ বাহিনীতে বিড়াল নিয়োগ দেওয়ার চিন্তাভাবনা করছি। যদি কোনো কাজে না লাগে তাহলে ফোর্সের মাসকট হিসেবে ব্যবহার করা হবে। এর আগে অপরাধের বিরুদ্ধে লড়তে পুলিশ বাহিনীতে কুকুর নিয়োগ দেয় যুক্তরাজ্য ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')