international
 19 Mar 16, 01:19 AM
 203             0

সিরিয়ার উত্তর অঞ্চলে কুর্দিদের স্বায়ত্তশাসন ঘোষণা।।

সিরিয়ার উত্তর অঞ্চলে কুর্দিদের স্বায়ত্তশাসন ঘোষণা।।

নিউজ ডেস্ক : সিরিয়ার শান্তি আলোচনার ডামাডোলের মধ্যে দেশটির উত্তর অঞ্চলের কুর্দিরা নিজেদের স্বায়ত্তশাসন ঘোষণা দিয়েছে। গণতান্ত্রিক ব্যবস্থার মধ্যে থেকে নিজেদের অঞ্চলকে স্বায়ত্তশাসিত অঞ্চল হিসেবে কুর্দিরা ঘোষণা দিয়েছে তুরস্ক সমর্থিত এই কুর্দি গোষ্টি । তাদের এই ঘোষণাকে সেখানকার বিভিন্ন গোষ্ঠীর নেতারা স্বীকৃতিও দিয়েছে।

গত বৃহস্পতিবার সিরিয়ার কুর্দিশ ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি (পিওয়াইডি) এবং তাদের জোট মিত্ররা স্বায়ত্তশাসন অঞ্চল সৃষ্টি করতে ভোট দেয়। এখন থেকে সিরিয়ার উত্তর অঞ্চল কুর্দি নিয়ন্ত্রিত এলাকা হিসেবে চিহ্নিত হবে। মধ্যপ্রাচ্যের জনপ্রিয় টেলিভীষন আল-জাজিরা এই খবর দিয়েছে ।

স্বায়ত্তশাসন ঘোষণা সময় কুর্দিদের সঙ্গে আরব ও আসিরিয়ান সম্প্রদায়ের লোকজন উপস্থিত ছিল। কুর্দিদের মুখপাত্র বলেন, আমরা কুর্দিদের বিষয় নিয়ে বহুবার বলা চেষ্টা করেছি। সম্প্রতি জেনেভায় কুর্দিদের প্রতিনিধি শান্তি সংলাপ থেকে সরে এসেছে। বিশ্বশক্তিরা আমাদেরকে খেলনা হিসেবে ব্যবহার করছে। তাদের এজেন্ডা পূরণে আমাদেরকে ব্যবহার করা হচ্ছে। কিন্তু আমাদের নিজেদের রক্ষা করার অধিকার দিতে হবে। আমরা সিরিয়ার বিভক্তি চাই না। কিন্তু আমার সিরিয়ায় সমান অধিকার দাবি করি। আমরা শান্তি আলোচনা থেকে ন্যায়সঙ্গত অধিকার দাবি করি। কিন্তু সেখানে তেমন কিছু হচ্ছে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')