News71.com
 International
 31 Dec 16, 09:11 AM
 219           
 0
 31 Dec 16, 09:11 AM

রোমানিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন সোরিন গ্রিন্দিয়ানো ।।

রোমানিয়ার নতুন প্রধানমন্ত্রী হলেন সোরিন গ্রিন্দিয়ানো ।।

আন্তর্জাতিক ডেস্কঃ রোমানিয়ার সাবেক যোগাযোগ মন্ত্রী সোরিন গ্রিনদিয়ানোকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা দিলেন দেশটির প্রেসিডেন্ট ক্লস লোহানিস। আজ শুক্রবার এক ঘোষণায় ৪৩ বছর বয়সী গ্রিনদিয়ানোকে প্রধানমন্ত্রী করা হয়। এর আগে মুসলিম নারী শাইদেহর প্রধানমন্ত্রী হওয়ার কথা ছিলো। তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হলে, হতেন প্রথম নারী ও মুসলিম প্রধানমন্ত্রী ।

নির্বাচনে জয়ী হওয়ার পর পিএসডি-র পক্ষ থেকে সেভিল শাইদেহকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করা হয়। আর তা মনোনয়নের জন্য পাঠানো হয় প্রেসিডেন্টের কাছে। কিন্তু কোনও সুনির্দিষ্ট কারণ না দেখিয়েই রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লস আইওহানিস প্রধানমন্ত্রী পদের জন্য শাইদেহর আবেদন খারিজ করেন ।

ধারণা করা হচ্ছে, স্বামীর জাতিগত পরিচয়ের কারণেই সেভিল শাইদেহর আবেদনকে খারিজ করা হয়েছে। তার স্বামী একজন সিরীয় ব্যবসায়ী। উল্লেখ্য, শাইদেহ জাতিগতভাবে তুর্কি। রোমানিয়াতে প্রায় ৬৫ হাজার তুর্কি মুসলিম রয়েছেন। টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে বলেন, ‘আমি ওই আবেদনের পক্ষ-বিপক্ষের সকল যুক্তি-তর্ক শোনার পর তা বিশ্লেষণ করে এই সিদ্ধান্ত নিয়েছি। আমি পিএসডি-কে অন্য কোনও প্রার্থীর নাম প্রস্তাব করার আহ্বান জানিয়েছি।’ তবে তিনি বিবৃতিতে তার সিদ্ধান্তের পেছনে কোনও যুক্তি দেখাননি ।

উল্লেখ্য, গত ১১ই ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে পিএসডি ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়। পিএসডি নেতৃত্বাধীন জোট পার্লামেন্টের ৪৬৫ আসনের মধ্যে ২৫০টিরও বেশি আসনে জয়ী হয়। কিন্তু দলটির শীর্ষ নেতা লিভিউ ড্রাগনিয়া তার ওপর ভোট কারচুপির অভিযোগে ২ বছরের জন্য প্রধানমন্ত্রী পদের জন্য নিষিদ্ধ হন। তাই তিনি তার আস্থাভাজন সেভিল শাইদেহর নাম প্রধানমন্ত্রী পদের জন্য প্রস্তাব করেন ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন