News71.com
 International
 18 Jan 16, 12:30 PM
 975           
 0
 18 Jan 16, 12:30 PM

অবশেষে ইরানের ওপর থেকে উঠল আন্তর্জাতিক অবরোধ।। দেশবাসিকে প্রেসিডন্টের শুভেচ্ছা বার্তা

অবশেষে ইরানের ওপর থেকে উঠল আন্তর্জাতিক অবরোধ।। দেশবাসিকে প্রেসিডন্টের শুভেচ্ছা বার্তা

আন্তর্জাতিক ডেস্ক: এক দশক পর তেহরানের ওপর থেকে যাবতীয় অর্থনৈতিক অবরোধ তুলে নিল রাষ্ট্রপুঞ্জ, আমেরিকা ও ইউরোপিয় ইউনিয়ন। ইরানের জন্য এটা একটা খুশীর খবর। এ খবর চাউর হতে খোদ ইরানি প্রেসিডন্ট এক সরকারী বার্তায় দেশবাসিকে শুভেচ্ছা জানিয়েছেন। এখন থেকে ইরান তার ইচ্ছা মতো দামে ও পরিমাণে তেল বিক্রি করতে পারবে, পছন্দের ক্রেতার নিকট । প্রেসিডেন্ট হাসান রওহানি তার বার্তায় বলেছেন, ‘‘ইরান বিশ্বে একটা নতুন অধ্যায়ের সূচনা করল।"

তেহরান সরকার গোপনে পরমাণু অস্ত্রশস্ত্র বানাচ্ছে এবং তার জন্য পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে এই অভিযোগে গত এক দশক আগে ইরানের উপর অর্থনৈতিক অবরোধ আরোপ করে জাতিসংঘ, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন । আর ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) কে দায়ীত্য দেয়া হয় ইরানের উপর নজরদারি করার। পরমাণু নিরস্ত্রীকরণের লক্ষ্যে জাতিসংঘের সাথে ইরানের সঙ্গে যে চুক্তি হয়েছিল, তেহরানকে সেই চুক্তির সবকটি শর্তই পুরোপুরি ভাবে মেনে চলতে বাধ্য করার জন্য তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করে এক প্রকার একঘরে করে ফেলা হয় ইরানকে।

তেহরানও ছাড়াবার পাত্র নয়। অর্থনৈতিক নিষেধাজ্ঞা মাথায় নিয়ে তারা দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকে। আর বার বার বলতে থাকে "ইরানের পারমানবিক কর্মসুচি অস্ত্র তৈরীর জন্য নয়, তারা মানব কল্যানে এ পারমানবিক শক্তিকে কাজে লাগানোর চেষ্টা করছেন।"দীর্ঘ পর্যবেক্ষণ ও পরীক্ষা নিরিক্ষা করে জাতিসংঘ নিযুক্ত তদন্ত ও নজরদারী সংস্হা সম্প্রতি রিপোর্টে বলেছে "তেহরান জাতিসংঘের সব শর্ত মেনে কাজ করছে, তাই তার ওপর আর অর্থনৈতিক অবরোধ বলবৎ থাকা উচিত নয়।"

এদিকে অপর একটি সুত্র জানিয়েছে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে গিয়ে ইরানকে তার মজুত করা তেজস্ক্রিয় পদার্থ ইউরেনিয়ামের প্রায় পুরোটাই তুলে দিতে হয়েছে রাষ্ট্রপুঞ্জের হাতে। সম্প্রতি একটি রুশ জাহাজে চাপিয়ে ইরানকে তার কাছে জমাকৃত প্লুটোনিয়াম সরিয়ে ফেলতে হয়েছে।

উল্লেখ্য নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ইরান এখন সব দেশেই তার ইচ্ছা মতো তেল বেচতে পারবে। তবে আমেরিকা বলেছে শর্ত সাপেক্ষে নিষেধাজ্ঞা শিথিল করেছে তারা। ইরানের আলোচিত ১১ টি প্রতিষ্টানের উপর আগের মত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।তবে যেভাবেই হোক নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় দৃশ্যতই খুশি ইরানের প্রেসিডেন্ট হাসান রওহানি বলেছেন, ‘‘ইরান বিশ্বে একটা নতুন অধ্যায়ের সূচনা করল।’’ তিনি বিশেষ করে ধন্যবাদ জানিয়েছেন তার দেশের জনগনকে । কারন এই এক দশকের নিষেধাজ্ঞার সময় ইরানি জনগন সব সময় সত:স্ফূর্ত ভাবে সরকারের সাথে ছিল।
 
 

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন