News71.com
 International
 05 Sep 16, 06:36 PM
 301           
 0
 05 Sep 16, 06:36 PM

বিপন্ন প্রাণীর তালিকা থেকে উত্থান পান্ডার ।।

বিপন্ন প্রাণীর তালিকা থেকে উত্থান পান্ডার ।।

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণী সংরক্ষণবাদীদের দীর্ঘদিনের চেষ্টার পরে বিপন্ন প্রাণীর তালিকা থেকে উত্তরণ ঘটলো জায়ান্ট পান্ডার। বিপন্ন প্রাণী থেকে জনপ্রিয় এই প্রাণীকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারজেশন অব নেচার (আইউসিএন) বিপন্ন থেকে অরক্ষিত পর্যায়ে উন্নীত করেছে।

আইইউসিএন এর হালনাগাদ লাল তালিকা প্রকাশের সময়ে এ তথ্য জানানো হয়েছে। চীনে জায়ান্ট পান্ডার সংখ্যা বাড়ায় তাকে অরক্ষিত পর্যায়ে উন্নীত করা হয়েছে। পান্ডার বিষয়ে সুখবর পাওয়া গেলেও দুঃসংবাদ পাওয়া গেল গরিলার বিষয়ে। পৃথিবীর সবচেয়ে বড় প্রাইমেট ইস্টার্ন গরিলাকে বিপন্ন প্রাণীর তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রাণীটি বিলুপ্ত হয়ে যাওয়ার হুমকির সম্মুখীন।

চীন সরকারের চেষ্টায় বিপন্ন এই প্রাণীটির সংখ্যা বেড়েছে। পান্ডা চীনের জাতীয় প্রাণী। সর্বশেষ পরিসংখ্যানে ১৮৬৪টি পূর্ণবয়স্ক পান্ডা রয়েছে বলে জানা গেছে। এছাড়া পান্ডা শিশু রয়েছে ২হাজার৬০টি। তবে পান্ডার এই উত্থান সাময়িকও হতে পারে কারণ জলবায়ু পরিবর্তনের কারণে পান্ডার থাকার জায়গা প্রায় ৮০ শতাংশ বিনষ্ট হতে পারে। আর এতে গত দুই দশকে অর্জন করা সাফল্য ধূলিসাৎ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে আইইউসিএন।

অপরদিকে, শিকারের কারণে বিশ্বজুড়ে গরিলার সংখ্যা ৫ হাজারে নেমে এসেছে। ইস্টার্ন গরিলা, ওয়েস্টার্ন গরিলা, বর্নিয়ান ওরাংওটাং ও সুমাত্রান ওরাংওটাং সহ বিশ্বের বৃহৎ ছয় বানর প্রজাতির চারটিই বিপন্ন তালিকায় অবস্থান করছে।

উল্লেখ্য, আইউসিএন এর রেড লিস্টে ৮২ হাজার৯শ ৫৪ টি প্রজাতিকে অন্তর্ভুক্ত করেছে। এদের মধ্যে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগারসহ ২৩হাজার ৯শ২৮ টি প্রজাতি বিলুপ্তির হুমকিতে রয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন