News71.com
 International
 02 Sep 16, 02:08 PM
 323           
 0
 02 Sep 16, 02:08 PM

জাতিসংঘের কাছে ভারতীয় কাশ্মীর নিয়ে পাক প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের চিঠিতে পাত্তা দিচ্ছে না ভারত ..,,,   

জাতিসংঘের কাছে ভারতীয় কাশ্মীর নিয়ে পাক প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের চিঠিতে পাত্তা দিচ্ছে না ভারত ..,,,    

 

আন্তর্জাতিক ডেস্ক : পুলিশের সঙ্গে সংঘর্ষে গত বুধবার বারামুলায় মৃত্যু হয়েছে আঠারোর বছরের এক যুবকের। তাতে ফের অশান্ত উপত্যকা। এর মধ্যেই রাষ্ট্রপুঞ্জকে ফের চিঠি দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী মিয়া নেওয়াজ শরিফ। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব বান কি মুনকে লেখা চিঠিতে উপত্যকায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ফের তুলেছেন নওয়াজ। সেই নিয়ে তদন্তের জন্য একটি কমিশন পাঠাতে আর্জি জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী। ওই চিঠিতে শরিফের অভিযোগ, কাশ্মীর সমস্যা থেকে নজর ঘোরাতেই বালুচিস্তান নিয়ে মন্তব্য করেছিলেন নরেন্দ্র মোদী। শরিফের যুক্তি, কাশ্মীরে হিংসা বন্ধ করতে সব রকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিল রাষ্ট্রপুঞ্জ। সেই কারণেই ফের রাষ্ট্রপুঞ্জের দ্বারস্থ হয়েছেন তিনি।

আজ উপত্যকার গণমাধ্যম ব্যবস্থা বন্ধের ডাক দিয়েছেন বিচ্ছিন্নতাবাদীরা। বিক্ষোভকারীদের তারা আহ্বান জানিয়েছেন, দূরদর্শন, রেডিও কাশ্মীর ও রাজ্যের তথ্য দফতর যাওয়ার সব রাস্তা বন্ধ করে দিতে। পাল্টা পদক্ষেপ করেছে প্রশাসনও। ইতিমধ্যেই লালচক যাওয়ার সব রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তার বিভিন্ন গুরুত্বপূর্ণ সংযোগস্থল মুড়ে দেওয়া হয়েছে কাঁটাতারে। পুলিশের এক শীর্ষ কর্তা পরে বলেছেন, ‘‘আজ কাশ্মীরের কোথাও কার্ফু নেই। তবে আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্যই কয়েকটি স্থানে নিরাপত্তা কড়া করা হয়েছে। যদিও ১৪৪ ধারা উপত্যকার সর্বত্রই জারি আছে।’’  এ দিন সংঘর্ষ চলাকালীন পুলিশের তাড়া খেয়ে ঝিলম নদীতে ঝাঁপ দেয় ১১ বছরের এক কিশোর। পুলিশ জানিয়েছে, তাকে বাঁচানোর সব রকম চেষ্টা করা হয়েছে। তবে আশঙ্কা সে জলে ডুবে মারা গেছে।

তবে কাশ্মির ইস্যু নিয়ে রাষ্ট্রসঙ্ঘকে যত খুশি চিঠি লিখুক না কেন পাকিস্তানের উদ্যোগকে পাত্তা দিচ্ছে না ভারত । কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে এই নিয়ে একমাসে দ্বিতীয়বার কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপের দাবি তুলল ইসলামাবাদ। যদিও পাকিস্তানের এই উদ্যোগকে আদৌ গুরুত্ব দিচ্ছে না ভারত। একইসঙ্গে পাকিস্তানের ওপর চাপও বাড়াচ্ছে ভারত। বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেছেন, পাকিস্তান রাষ্ট্রসঙ্ঘর কাছে যত খুশি চিঠি লিখতে পারে। কিন্তু এতে জম্মু ও কাশ্মীর যে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, এই বাস্তবতার কোনও বদল ঘটবে না। একইসঙ্গে এটাও সত্যি যে, জম্মু ও কাশ্মীরের একাংশ পাকিস্তান অবৈধভাবে দখল করে রেখেছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর নিয়েও সরব হয়েছেন। তিনি বলেছেন, এই করিডোর অবৈধভাবে পাকিস্তানের দখল করে রাখা ভারতের ভূখণ্ডের মধ্য দিয়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে ভারতের উদ্বেগ রয়েছে।

উল্লেখ্য, চিন-পাকিস্তান সম্পর্কের অন্যতম উপাদান এই করিডোর। এর হাত ধরেই পাকিস্তান তাদের বেহাল অর্থনীতির ক্ষেত্রে আশার আলো দেখছে। এই করিডোর নিয়ে অশান্ত বেলুচিস্তানে বিক্ষোভ দানা বেঁধেছে। বিক্ষোভ মোকাবিলায় পাকিস্তান  কঠোর দমননীতি গ্রহণ করেছে।

ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বালুচিস্তানে মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব হয়েছিলেন। পাকিস্তান মোদীর ওই মন্তব্যকে তাদের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ বলে দাবি করেছে। কিন্তু বিকাশ স্বরূপ ওই দাবি খারিজ করে বলেছেন, কোথাও মানবাধিকার পদদলিত হলে তা নিয়ে উদ্বেগ প্রকাশ অযৌক্তিক নয়। এ সংক্রান্ত মন্তব্যতে কোনওভাবেই হস্তক্ষেপ বলা যায় না। প্রকৃতপক্ষে হস্তক্ষেপ হল সীমান্তপারের সন্ত্রাসবাদ।

কাশ্মীরে চলতি অশান্তির বিষয়টি রাষ্ট্রসঙ্ঘ সহ বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে উত্থাপনের সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন এবং রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশের রাষ্ট্রদুতদের কাছেও প্রসঙ্গটি উত্থাপন করেছে ইসলামাবাদ। এছাড়াও ২২ পার্লামেন্ট সদস্যকে রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর প্রসঙ্গ উত্থাপনের দায়িত্ব দেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। যদিও এই সব প্রয়াস থেকে বড়সড় কোনও সাফল্য পায়নি পাকিস্তান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন