News71.com
 International
 29 Aug 16, 07:13 PM
 362           
 0
 29 Aug 16, 07:13 PM

‘বাংলাদেশ বইমেলা’ কলকাতায় শুরু পহেলা সেপ্টেম্বর ।।

‘বাংলাদেশ বইমেলা’ কলকাতায় শুরু পহেলা সেপ্টেম্বর ।।

 

নিউজ ডেস্কঃ  আগামী ১ সেপ্টেম্বর ২০১৬ থেকে কলকাতায় শুরু হচ্ছে ‘বাংলাদেশ বইমেলা’। দশদিনব্যাপী এ বইমেলা চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অঙ্গপ্রতিষ্ঠান জাতীয় গ্রন্থকেন্দ্র ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় এবং কলকাতায় বাংলাদেশ উপদূতাবাসের ব্যবস্থাপনায় এ বইমেলার আয়োজন করছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি।

পহেলা সেপ্টেম্বর বিকেল ৫টায় ‘বাংলাদেশ বইমেলা কোলকাতা-২০১৬’ এর উদ্বোধন করবেন এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। প্রধান অতিথি হিসেবে পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষমন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায় ও অতিথি হিসেবে বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক শঙ্খ ঘোষ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, গত পাঁচ বছর ধরে কলকাতায় বাংলাদেশ বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রথম তিন বছর এ মেলাটি অনুষ্ঠিত হয় গণকেন্দ্র শিল্প সংগ্রহশালায়। গত দুই বছর এটি রবীন্দ্র সদনের উন্মুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। ধারাবাহিকভাবে এ বছরও বইমেলা উন্মুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে সোমবার সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। ব্রিফিংয়ে সংস্কৃতিসচিব আক্তারী মমতাজ বইমেলার তথ্য-উপাত্ত, লক্ষ্য, উদ্দেশ্যসহ যাবতীয় বিষয়াদি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. আক্তারুজ্জামান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গণি ও সহসভাপতি মাজহারুল ইসলাম এসময় উপস্থিত ছিলেন। 

সাংবাদিক সম্মেলনে আক্তারী মমতাজ বলেন, দেশের সাহিত্যকে বহির্বিশ্বের কাছে পৌঁছে দিতে অনুবাদের কোন বিকল্প নেই। এ লক্ষ্যে মন্ত্রণালয় কাজ করছে এবং বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানকে প্রণোদনা দিচ্ছে। কলকাতা ছাড়াও ফ্রাঙ্কফুট ও লন্ডন বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণের বিষয়টি উল্লেখ করে তিনি আগামীতে আরও বেশি আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের অংশগ্রহণের ব্যাপারে আশাব্যক্ত করেন।

 মেলায় যত আয়োজন

এবারের মেলায় পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। এগুলো হলো- ‘বাঙালি জাতি ও জাতীয় নায়ক’, ‘গ্রন্থ সেতুনির্মাণ: লেখক, পাঠক, প্রকাশক ও নীতিনির্ধারকদের ভূমিকা’, ‘লালন সঙ্গীত’, ‘প্রকাশনায় নারী’ এবং ‘দুই বাংলার শিশুসাহিত্য: রহস্য, রোমঞ্চ ও অ্যাডভেঞ্চার’। মেলায় সাংস্কৃতিক আয়োজনে সঙ্গীত পরিবেশন করবেন লালনসঙ্গীতশিল্পী ফরিদা পারভীন এবং মেহের আফরোজ শাওনসহ পশ্চিমবঙ্গে বসবাসরত বাংলাদেশি ও পশ্চিমবঙ্গের শিল্পীগণ। এছাড়া বাংলাদেশ ও ভারতের কবিগণ কবিতা আবৃত্তি করবেন।

‘গ্রন্থ সেতুনির্মাণ: লেখক, পাঠক, প্রকাশক ও নীতিনির্ধারকদের ভূমিকা’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করবেন বাংলাদেশের প্রকাশক ও লেখক মফিদুল হক। সেমিনারে প্রধান অতিথি হিসেবে থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যুৎমন্ত্রী শোভন দেব বর্মণ।

এবারের মেলায় বাংলাদেশের মোট ৫০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। শনি ও রবিবারের সময়সূচি হবে বিকেল ৩টা থেকে রাত ৮টা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন