News71.com
 International
 16 Aug 16, 07:03 PM
 434           
 0
 16 Aug 16, 07:03 PM

৯০০ টাকা দামের নকিয়া ফোন আইএস জঙ্গিদের বড় হাতিয়ার!

৯০০ টাকা দামের নকিয়া ফোন আইএস জঙ্গিদের বড় হাতিয়ার!

 

নিউজ ডেস্ক: বোমা বিস্ফোরণের কাজে জঙ্গি সংগঠন আইএস যে মোবাইল ফোন ব্যবহার করে তা দামে সস্তা। এই খবরটা অবাক হওয়ার মতোই বটে! মাত্র ৯০০ টাকা দামের নোকিয়ার সেই ফোন সেটটি খুবই মজবুত ও এতে করে দীর্ঘসময়ের ব্যাটারি ব্যাকআপ রয়েছে। এই ফোন আইএস জঙ্গিদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে।

এতে করে জানা গেছে, বিস্ফোরণ ঘটানোর জন্য আইএস দুটি ফোন ব্যবহার করে। একটি কল করতে, আর অপরটি সিগন্যাল পাঠাতে। এই কাজের জন্য নোকিয়া ১০৫-ই সেরা বলে মনে করেন তারা। বিশ্ব বাজারে এই ফোনের দাম ৩০ ডলারের মতো। আর ভারতে এই ফোন ৯০০ থেকে ১৪০০ টাকায় পাওয়া যায়। বোমা বিস্ফোরণের কাজে এই ফোন ব্যবহার করে আইএস।

বাজারে চালু অন্যান্য সস্তার ফোনও আইএস ব্যবহার করে। কিন্তু সবচেয়ে বেশি ব্যবহার করে নোকিয়ার এই ফোন। জঙ্গিরা এক্ষেত্রে শক্তিশালী ব্যাটারিযুক্ত, যাতে করে ভাইব্রেশন বেশি হয়, এমন সস্তা ফোনই ব্যবহার করে। সিএআর-এর নির্দেশক জন লেফ বলেছেন, আইএস জঙ্গিদের এই ফোন ব্যবহারের আরও একটি কারণ হতে পারে যে, নোকিয়া ১০৫ প্রচুর সংখ্যায় এবং সহজেই পাওয়া যায়। প্রশিক্ষণের সময় এই ফোনের মাধ্যমে কীভাবে বিস্ফোরণ ঘটানো যায়, তা এই ফোনের মাধ্যমে শেখানো খুবই সহজ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন