News71.com
 International
 15 Aug 16, 10:44 PM
 357           
 0
 15 Aug 16, 10:44 PM

তুরস্কে আদালতে পুলিশের বিশেষ অভিযান

তুরস্কে আদালতে পুলিশের বিশেষ অভিযান

 

আন্তর্জাতিক ডেস্ক: ইস্তাম্বুলের আদালতের ৩টি কমপ্লেক্সে পুলিশি অভিযান চালানো হয়েছে। এই অভিযানের আগে তুর্কি সরকারের ১৭৩ জন কৌঁসুলি ও অন্যান্য আদালত কর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। তখন এই সময়ের এই অভিযানে কিছু অফিস ভবনে তল্লাশি চালানো হয়। সেখান থেকেও কিছু লোককে তুলে নিয়ে যাওয়া হয়। এতে করে পুলিশ বলছেন, আটক ব্যক্তিদের এখন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

পুলিশ সন্দেহ করছে, এরা সবাই তুরস্কের সম্প্রতি ব্যর্থ অভ্যুত্থানের রূপকার যুক্তরাষ্ট্র-প্রবাসী ধর্মীয় নেতা ফাতুল্লাহ গুলেনের অনুসারী। কিন্তু মি. গুলেন বরাবরই তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে এসেছেন। তুর্কী সরকার এখন চায় যে যুক্তরাষ্ট্র সরকার গুলেনকে তাদের হাতে তুলে দিক।

গতমাসে ঐ সেনা অভ্যুত্থানের সময় হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে।
তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের ঠিক এক মাসের মধ্যে ২৩ হাজার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ৮০ হাজার কর্মচারীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। পশ্চিমা সরকারগুলো অভিযোগ করছে যে তুরস্কে এখন শুদ্ধি অভিযান চলছে।
কিন্তু তুর্কি সরকার সেই অভিযোগ মেনে নিতে রাজি নয়।

তারা বলেছেন, যাদের আটক করা হয়েছে তাদের সাথে গুলেনপন্থী নেটওয়ার্কের যোগাযোগ রয়েছে। কিন্তু এতে সমালোচকরা বলছেন, তুরস্কের ইতিহাসের সবচেয়ে বড় শুদ্ধি অভিযানে এরদোয়ান সরকার তার বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন