News71.com
 International
 05 Aug 16, 11:17 AM
 383           
 0
 05 Aug 16, 11:17 AM

এফ-১৬ যুদ্ধ বিমানের পর এবার পাকিস্তানকে ৩০০ মিলিয়ন ডলার সাহায্য আটকে দিল আমেরিকা

এফ-১৬ যুদ্ধ বিমানের পর এবার পাকিস্তানকে ৩০০ মিলিয়ন ডলার সাহায্য আটকে দিল আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক : এফ-১৬ যুদ্ধ বিমানের পর এবার পাকিস্তানকে ৩০০ মিলিয়ন ডলার সামরিক সাহায্যও আটকে দিল পেন্টাগন। জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে না পারায় এই সিদ্ধান্ত আমেরিকা নিল বলে জানা গেছে। হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণের ব্যাপারে পাকিস্তানকে শংসাপত্র দিতে অস্বীকার করেন মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশটন কার্টার। আর মার্কিন কংগ্রেসের ছাড়পত্র না পাওয়ায় পেন্টাগন পাকিস্তানকে ওই আর্থিক সাহায্য আটকে দেয়। এই ঘটনা পাকিস্তানের পক্ষে একটা বড় ধাক্কা।

কোয়ালিশন সাপোর্ট ফান্ডের আওতায় আফগানিস্তানে মার্কিন অভিযানের সাহায্যের জন্য পাক সেনাকে ৩০০ মিলিয়ন ডলারের ওই আর্থিক সহায়তা পাকিস্তানকে দেওয়া হয়। কিন্তু মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্টাম্প জানিয়েছেন, হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে পাকিস্তান পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে বলে প্রতিরক্ষা সচিব এখনও শংসাপত্র দেননি। তাই ওই আর্থিক সাহায্য এখন পাকিস্তান সরকারকে দেওয়া যাবে না।

উল্লেখ্য, ২০১৫-র কোয়ালিশন সাপোর্ট ফান্ডের আওতায় পেন্টাগেনর ১ বিলিয়ন ডলার পাকিস্তানকে দেওয়ার কথা ছিল। এরমধ্যে ৭০০ মিলিয়ন ডলার পাকিস্তানকে দেওয়া হয়েছে। কিন্তু পেন্টাগনের সিদ্ধান্ত অনুযায়ী, বাকি ৩০০ কোটি টাকা পাকিস্তান পাবে না।

ওয়াশিংটন পোস্ট-এই সংবাদটি প্রথম প্রকাশিত হয়। এর ফলে মার্কিন-পাক সম্পর্ক ধাক্কা খেতে পারে বলে পত্রিকাটি মন্তব্য করেছে।

যদিও স্টাম্প বলেছেন, পেন্টাগনের এই সিদ্ধান্তে গত দুবছরে পাক সেনাবাহিনীর আত্মবলিদানকে খাটো করে দেখা হচ্ছে না। উত্তর ওয়াজিরিস্তান ও উপজাতি এলাকায় জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে পাক সেনার প্রতি আমেরিকার সমর্থন অব্যাহত থাকবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন