News71.com
 International
 05 Aug 16, 10:58 AM
 327           
 0
 05 Aug 16, 10:58 AM

মিশরেরে বিমান হামলায় আইএসের সিনাই শাখার প্রধান নিহত

মিশরেরে বিমান হামলায় আইএসের সিনাই শাখার প্রধান নিহত

আন্তর্জাতিক ডেস্কঃ মিসরের সেনাবাহিনী দাবি করেছে, তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সিনাই শাখার প্রধানসহ বেশ কয়েকজন জঙ্গিকে হত্যা করেছে। অব্যাহত বিমান হামলায় আবু দুয়া আল-আনসারি নামের ওই নেতা তার কয়েকজন সহকর্মীসহ নিহত হন।

তারা দেশটির সিনাই উপত্যকায় আনসার বেইত আল-মাকদিস গ্রুপ নামে কার্যক্রম পরিচালনা করে আসছিল।

এল-এরিস শহরের অদূরে আইএসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ওই এলাকায় জঙ্গিদের লক্ষ্য করে বিমান হামলা করে আসছে সেনাবাহিনী। মিসরের সিনাই প্রদেশে সবচেয়ে বেশি জঙ্গিগোষ্ঠীর অবস্থান, যারা প্রায়ই সিনাই ছাড়াও রাজধানী কায়রোতে হামলা করে।

মিসরের সেনাবাহিনী বলছে, সিনাইয়ে অভিযানে অন্তত ৪৫ সন্ত্রাসী নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। তাছাড়া সন্ত্রাসীদের বেশ কিছু অস্ত্র ধ্বংস করতে সক্ষম হয়েছে সেনাবাহিনী। বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সামির ফেসবুকে দেয়া পোস্টে বলেছেন, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আনসারিকে হত্যা করা হয়েছে। তবে এতে তিনি ঠিক কবে এই অভিযান চালানো হয়েছে, তার কোনো বর্ণনা দেননি । সিনাইয়ের উত্তরাঞ্চলের সবচেয়ে বড় শহর এল-এরিসের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এই বিমান হামলা চালিয়েছে সেনাবাহিনী।

২০১১ সাল থেকে এই অঞ্চলে সক্রিয় রয়েছে জঙ্গিগোষ্ঠী। তবে আনসারির নিহতের বিষয়ে সেনাবাহিনীর বক্তব্যের জবাবে সংগঠনটি কোনো মন্তব্য করেনি। ২০১৩ সালে দেশটির প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাতের পর সেনাবাহিনী দেশটির রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে। এরপর থেকে মিসরে জঙ্গিগোষ্ঠীর তৎপরতা বৃদ্ধি পায় । গত বুধবার এক ভিডিওতে আইএস সিনাইয়ে হামলার 'কঠিন মূল্য' দিতে হবে বলে সরাসরি ইসরাইলকে হুমকি দেয়।

আনসার বেইত আল মাকদিস (জেরুজালেম সমর্থক) ২০১৪ সালের নভেম্বরে সিনাই উপতক্যায় আইএস নাম নিয়ে কার্যক্রম করে। এরপর ২০১৫ সালে তারা সেখানে সেনাবাহিনীর ওপর সিরিজ হামলা করে। সিরিয়ার আদলে ইসলামিক খেলাফত ঘোষণা করে জঙ্গি সংগঠনটি। ধারণা করা হচ্ছে, সিনাইয়ে এক থেকে দেড় হাজার আইএস সদস্য রয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন