News71.com
 International
 26 Jul 16, 12:51 PM
 322           
 0
 26 Jul 16, 12:51 PM

তুরস্কে সামরিক অভ্যুত্থান ।। ৪০ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

তুরস্কে সামরিক অভ্যুত্থান ।। ৪০ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের ১০ দিন পর তুরস্কের বিভিন্ন মিডিয়াতে কর্মরত ৪০ জনেরও বেশি সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন সরকার। আর এর আগে, বেশ কিছু সংবাদ মাধ্যম বন্ধ করে দেওয়া হলেও ব্যক্তিগতভাবে সাংবাদিকদের ওপর এই ধরণের অভিযোগে চিহ্নিত হওয়া এই প্রথম।

এই প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া সাংবাদিকদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছেন নাজলি ইলিসাক। গত ৩ বছর আগে দুর্নীতির দায়ে অভিযুক্ত মন্ত্রীদের সমালোচনা করার জন্য তাকে 'সাবাহ' নামে একটি সরকারসমর্থক সংবাদপত্র থেকে বরখাস্ত করা হয়েছিল।

তুরস্কের সরকার এই ব্যাপারটি নিয়ে কোন প্রকাশ্য মন্তব্য করেনি। কিন্তু অভ্যুত্থান প্রচেষ্টার পর থেকেই প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে তার ভাষায় 'ভাইরাস' মুক্ত করার জন্য শুদ্ধি অভিযান চালাচ্ছেন।

আবার এদিকে, অভ্যুত্থানের পর তুরস্কে মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার সম্ভাবনার কথা বলেছেন প্রেসিডেন্ট এরদোয়ানসহ সরকারের অনেক উচ্চ পর্যায়ের ব্যক্তি। কিন্তু ইউরোপিয়ান ইউনিয়নের প্রধান জঁ-ক্লদ ইয়ুংকার সতর্ক করে দিয়েছেন, যে এটা করা হলে তুরস্কের ইইউ সদস্য হবার আলোচনা স্থগিত করে দেয়া হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন