News71.com
 International
 19 Feb 16, 11:35 AM
 817           
 0
 19 Feb 16, 11:35 AM

উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ ওবামা প্রশাসনের ।। একই পথে এগোচ্ছে জাতিসংঘ

উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ ওবামা প্রশাসনের ।। একই পথে এগোচ্ছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : দূরপাল্লার রকেট উৎক্ষেপণের কয়েক সপ্তাহের মধ্যেই উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচীকে কেন্দ্র করে দেশটির উপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইতিমধ্যেই এই নিষেধাজ্ঞায় স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, । নিষেধাজ্ঞা বিলটি গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিনা বাধায় পাস হয়।

নিষেধাজ্ঞা প্রস্তাবে উত্তর কোরিয়ার পারমাণবিক যুদ্ধাস্ত্র উন্নয়নের জন্য প্রয়োজনীয় অর্থ সরবরাহ বন্ধের ব্যবস্থা করা হয়েছে। বিলে উত্তর কোরিয়ায় মানবিক ত্রাণ কর্মসূচী এবং রেডিও প্রচারণা চালানোর জন্য ৫ কোটি ডলারও বরাদ্দ করা হয়েছে। এদিকে কঠোর আন্তর্জাতিক চাপ সত্বেও পারমাণবিক কর্মসূচী বন্ধ করবে না বলে সাফ জানিয়ে দিয়েছে উত্তর কোরিয়া।

অপরদিকে আমেরিকার পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদও কিমের উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার প্রস্তুতি নিচ্ছে বলে জানাগেছে । ইতিমধ্যেই সংস্থার নতুন এই নিষেধাজ্ঞা প্রস্তাব নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে আলোচনা চলছে। এসকল নিষেধাজ্ঞার কয়েকটির কারণে উত্তর কোরিয়ার অর্থনীতি আরো সঙ্কুচিত হয়ে পড়বে বলে জানিয়েছে চীন।

উল্লেখ্য সম্প্রতি দেশটি দূরপাল্লার একটি রকেট উৎক্ষেপণ করেছে। এই উৎক্ষেপণকে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র প্রযুক্তির পরীক্ষা বলে মনে করছেন সমালোচকরা। অন্যদিকে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হয়েছে, ‘সাফল্যজনকভাবে কক্ষপথে কৃত্রিম উপগ্রহ স্থাপন করেছে উত্তর কোরিয়া’ ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন