bangladesh
 28 Sep 19, 01:03 PM
 14             0

সিলেটের সুরমা নদী থেকে অপরিকল্পিত বালু উত্তোলন॥ বিশ্বনাথে নদী গর্ভে বিলীন রাস্তা-ঘাট, বসতবাড়ি

সিলেটের সুরমা নদী থেকে অপরিকল্পিত বালু উত্তোলন॥ বিশ্বনাথে নদী গর্ভে বিলীন রাস্তা-ঘাট, বসতবাড়ি

নিউজ ডেস্ক: নদী থেকে খননযন্ত্র (ড্রেজার) দিয়ে উভয় তীরেই উঠছে বালু। একপাশে দেখা দিয়েছে ভয়াবহ ভাঙন। বিলীন হচ্ছে রাস্তা-ঘাট, ঘরবাড়ি, ফসলি জমি। ভিটেমাটি হারাচ্ছে মানুষ। ভাঙন রোধের পদক্ষেপও দিচ্ছে না কোন কাজ। এ পরিস্থিতিতে চরম উৎকণ্ঠায় দিনাতিপাত করছেন সিলেটের বিশ্বনাথ উপজেলার সুরমা পাড়ের মানুষ। ভাঙন রোধ ও বালু উত্তোলন বন্ধ না করলে বিলীন হয়ে যাবে কয়েকটি গ্রাম। বদলে যেতে পারে নদীর গতিপথ।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন থেকে ওই এলাকায় ১৫-২০টি খননযন্ত্র বালু উত্তোলন করছে। এলাকাবাসী সম্মিলিত ভাবে বালু খেকোদের নিষেধ করলে তারা কর্নপাত করছেনা। তারা বলছে, ‘জালালাবাদ থানা এলাকার সীমানা থেকে বালু তুলছে। বিশেষ করে রাতের আঁধারে নদীতে বৃদ্ধি পায় ড্রেজার মেশিনের সংখ্যা। দিনের বেলা চালু রাখা হয় দু’চারটি মেশিন। মূলত বালু উত্তোলন শুরু হবার পর থেকেই ভাঙন বৃদ্ধি পেয়েছে। সড়কটিও গেছে নদীতে।

সড়ক বিলীন হওয়ায় লামাকাজি ইউনিয়নের নদী তীর ও তার পার্শ্ববর্তী গ্রাম রাজাপুর, আকিলপুর, রসুলপুর, তিলকপুর, আজারিগাঁও, কৃষ্ণপুর ও খাজান্সিগাঁও গ্রামের মানুষ দুর্ভোগে পড়েছেন। কোন মতে বিকল্প পথ তৈরী করে যাতায়াত করছেন তারা। ভাঙন রোধে দেয়া বালির বস্তাও টিকছেনা তীরে। গ্রামবাসীরা জানিয়েছেন, প্রশাসন ড্রেজার মেশিন তুলে নিয়ে, মজবুত সুরক্ষা ব্যবস্থা দিলেই আমরা আশংকা মুক্ত হই।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')