News71.com
 Bangladesh
 30 Aug 17, 05:18 AM
 1186           
 0
 30 Aug 17, 05:18 AM

নামেছে বন্যার পানি ।। স্বাভাবিক জীবনে ফিরছে দিনাজপুরের মানুষ

নামেছে বন্যার পানি ।। স্বাভাবিক জীবনে ফিরছে দিনাজপুরের মানুষ

নিউজ ডেস্কঃ টানা এক সপ্তাহে দিনাজপুরের জেলা শহরসহ উপজেলার বিভিন্ন গ্রাম ভাসিয়ে হাটু সমান পানি নেমেছে স্থানীয় সব নদ নদীতে। সেই সাথে কেটে গেছে বন্যার আশঙ্কাও। বন্যায় ঘটে যাওয়া ধ্বংসযজ্ঞ সরিয়ে ঘুরে দাড়নোর চেষ্টা চালাচ্ছেন ক্ষতিগ্রস্তরা। সরকারি ত্রাণের ওপর নির্ভর না করে ক্ষতিগ্রস্তদের ত্রাণ এবং পূর্নবাসন সহযোগিতা দিতে পাশে দাড়াচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা বিভিন্ন সামাজ্যিক সংগঠন প্রতিষ্ঠানের পাশাপাশি স্থানীয় বিত্তশালীরাও। পাওয়া যাচ্ছে ব্যতিক্রমী ত্রাণ তৎপরতার খবর।

বন্যার পানিতে দিনাজপুর জেলা সদরের বড়ইল,মাঝাডাঙ্গা,বাঙ্গীবেচার ঘাটসহ কয়েকটি গ্রামের ঘরবাড়ি হারানো ১১২টি পরিবারকে নিজস্ব অর্থায়নে এক বান করে ঢেউটিন তুলে দিয়েছেন রুস্তম আলী নামে স্থানীয় একজন ব্যবসায়ী। এ ছাড়াও উত্তর বংশীপুর মন্দিরপাড়া মসজিদের মাধ্যমে বন্যার্ত দুস্থ পরিবারের মাঝে মাংস বিতরণের জন্য এক লাখ টাকা দামের কোরবানির একটি (আড়িয়া) গরু তুলে দিয়েছেন তিনি। তা ছাড়াও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ তুলে দিতে গ্রাম থেকে গ্রামে ছুটে বেড়াচ্ছেন সহায়তাকারিরা।

এদিকে বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস (ঠেংগামারা মহিলা সবুজ সমিতি ) উদ্যোগে আজ বুধবার সকালে শহরের পুলহাট সরকারী প্রাথমিক বিদ্যালয় চত্বরে ১১০০ বন্যার্ত পরিবারের নারী সদস্যদের মাঝে ত্রাণ সামগ্রী তুলে দিয়েছেন হুইপ ইকবালুর রহিম এমপি। এ সময় উপস্থিত ছিলেন টিএমএসএস’র পরিচালক অপারেশন-১ সোহরাব আলী,সদর উপজেলার চেয়ারম্যান ফরিদুল ইসলাম,আওয়ামীলীগের উপজেলা কমিটির সভাপতি ইমদাদ সরকার, সাধারন সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন,ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল আলম রমজানসহ অন্যান্যরা।

হুইপ ইকবালুর রহিম বলেন,বন্যার্তদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে যা যা করার দরকার তা সবই করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের ভয়াবহ বন্যায় কোনো মানুষ না খেয়ে থাকেনি। কাউকে না খেয়ে মরতে দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সবার সহযোগিতায় ঘরে ত্রাণ পৌছে দেওয়া হচ্ছে। তিনি আরো বলেন,কৃষকের ঘরে ফসল না ওঠা পর্যন্ত বন্যার্তদের মাঝে ত্রাণ ও ঘর নির্মাণের জন্য টিনসহ অনান্য সহায়তা দেওয়া হবে। ক্ষতিগ্রস্ত বন্যার্তদের পুনর্বাসনের জন্য ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে। ক্ষতিগ্রস্ত রাস্তা,ব্রীজ-কালভার্ট নির্মাণ করা হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন