News71.com
 Bangladesh
 22 Jul 17, 08:50 AM
 1241           
 0
 22 Jul 17, 08:50 AM

চাঁপাইনবাবগঞ্জের নদীভাঙন রোধ ও বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন।।

চাঁপাইনবাবগঞ্জের নদীভাঙন রোধ ও বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন।।


নিউজ ডেস্কঃ বরাবরের মতো এবারও চাঁপাইনবাবগঞ্জের সদর ও শিবগঞ্জ উপজেলায় পদ্মা নদীতে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। তবে এবার পদ্মা নদীতে বন্যার পানি বাড়তে থাকার শুরুতেই দেখা দিয়েছে নদীভাঙন। গত কয়েকদিন ধরে পাকা ইউনিয়নের নদীতীরের হোলদিবোনা ১০ রশিয়া থেকে দক্ষিণপাকা গ্রাম পর্যন্ত আড়াই কিলোমিটার দীর্ঘ এলাকার প্রায় ৫০টি পরিবারের বাড়িঘর ও বসতভিটাসহ গাছপালা নদীভাঙনে বিলীন হয়ে গেছে। সদর উপজেলার চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়নের কয়েকটি এলাকায় নদীভাঙন শুরু হয় দুই সপ্তাহ আগে থেকে। শিবগঞ্জ উপজেলার পাকা ইউনিয়নের হোলদিবোনা ১০ রশিয়া থেকে দক্ষিণপাকা এলাকার পাশাপাশি চরলক্ষ্মীপুর গ্রামের পশ্চিম দিক থেকে শুরু হয়েছে নদীভাঙন।

ভারতের ফারাক্কা বাঁধ দিয়ে অসময়ে অতিরিক্ত পানি প্রবাহের কারণে দেখা দিয়েছে এমন বিপর্যয়। গত দুই সপ্তাহে পদ্মায় পানি বৃদ্ধি পেয়েছে সাড়ে চার মিটার। ফলে সদর ও শিবগঞ্জ উপজেলার শতাধিক ঘরবাড়ি ও ফসলি জমি তলিয়ে গেছে পদ্মার গর্ভে। আশঙ্কা দেখা দিয়েছে বাংলাদেশের অনেক ভূখণ্ড ও বসতভিটাসহ আবাদি জমি হারানোর।আজ শনিবার সকালে চর পাঁকা হোলদিবোনা এলাকায় পদ্মার পাড়ে নদীভাঙন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় গণস্বাক্ষর সংগ্রহ করে স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এতে অংশ নেয় সুশীল সমাজ ও জনপ্রতিনিধিসহ এলাকাবাসী। শিবগঞ্জ উপজেলায় পদ্মাবিধৌত এলাকায় মিবগঞ্জ উপজেলার পাকা, উজিরপুর ও দুর্লভপুর ইউনিয়নে প্রতিবছরই নদীভাঙন দেখা দেয়।

নদীগর্ভে বিলীন হয় সরকারি-বেসরকারি কাঁচাপাকা স্থাপনা, ভিটা ও বাড়ি, আবাদি জমি, বাগান, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান, স্বাস্থ্যকেন্দ্র এবং কবরস্থান।শিবগঞ্জ পল্লী সামাজিক উন্নয়ন সংস্থার সভাপতি আশফাকুর রহমান রাসেল ও স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, বর্তমানে পদ্মাপাড়ের প্রায় ২০ হাজার পরিবার, ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান, ৭০টি মসজিদ, পাঁচটি হাটবাজার, পাঁচটি বিজিবি ক্যাম্প, সাতটি মন্দির, তিনটি বন্যা আশ্রয়কেন্দ্র, দুইটি স্বাস্থ্য কমপ্লেক্স, একটি মোবাইল টাওয়ারসহ সরকারি বেসরকারি স্থাপনা ভয়াবহ হুমকির মুখে রয়েছে। নদীভাঙনে সর্বস্ব হারিয়ে হতদরিদ্ররা মানবেতর জীবন যাপন করছে। মানববন্ধন ও গণস্বাক্ষর সংগ্রহ উপলক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শিবগঞ্জ পল্লী সামাজিক উন্নয়ন সংস্থার সভাপতি আশফাকুর রহমান রাসেল।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন হোসেনুল হায়দার বাবু, উজিরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফয়েজ উদ্দিন, শিক্ষক গোলাম রাব্বানী প্রমুখ।বক্তারা নদীভাঙন প্রতিরোধে সরকারের সংশ্লিষ্টদের সরেজমিনে পরিদর্শন করে ব্যবস্থাগ্রহণের দাবি জানান।বক্তারা বলেন, এলাকাবাসীর পক্ষ থেকে এর আগে শিবগঞ্জ উপজেলা প্রশাসনের কাছে আবেদন করলেও প্রায় তিন মাসে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি, পদ্মাবিধৌত এলাকার হতভাগ্য ও বঞ্চিতদের মৌলিক অধিকার আদায়ের দাবিকে ত্বরান্বিত করতে সবার সাহায্য সহানুভূতি প্রয়োজন, এই এলাকায় বাঁধ নির্মাণ করা আবশ্যক।বাঁধ হলেই পদ্মাচর একটি উন্নত এলাকায় রূপান্তরিত হবে।সীমান্ত এলাকায় অপরাধ ও চোরাচালান তৎপরতা কমবে।অন্তত হাজার হাজার মানুষের নিরাপদ বাসস্থান হবে।বক্তারা আরো বলেন, দ্রুত নদীতীর সংরক্ষণে বাঁধ নির্মাণ না হলে পাকা, দুর্লভপুর, উজিরপুর চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়নের কয়েকটি এলাকা অচিরেই হারিয়ে যাবে পদ্মার করাল গ্রাসে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন