News71.com
 Bangladesh
 07 Jun 20, 09:05 PM
 1114           
 0
 07 Jun 20, 09:05 PM

খুলনার দাকোপ সদরের বারুইখালী সরকারি খাস খাল দখল॥ বাড়ছে জলাবদ্ধতার শঙ্কা

খুলনার দাকোপ সদরের বারুইখালী সরকারি খাস খাল দখল॥ বাড়ছে জলাবদ্ধতার শঙ্কা

সৌরভ মন্ডলঃ খুলনা জেলার দাকোপ উপজেলার প্রবাহমান বারুইখালী খাল এখন হুমকির মুখে। খালটি চালনা পৌরসভা ও পানখালি ইউনিয়ন কে ভাগ করেছে। ৪.৫০ কিলোমিটার দীর্ঘ প্রয় এই খালটির দুই পাশে রয়েছে ৪টি গ্রাম এবং আবদী জমি। এই খালের পূর্বদিকের ২.৫০কিলোমিটার দখলমুক্ত থাকলেও, পৌরসভার শেষ সীমান্ত পার হতেই চোখে পড়বে দখলদারের অবৈধ ভাবে বিভিন্ন কৌশলে খালের ২পাশ দখলে নেওয়া চিত্র। এখানে খালের অস্তিত্ব একেবারেই জীর্ন- শ্বীর্ন বা মৃতপ্রায়।

প্রায় ৮০ফিট চওড়া এই প্রবাহমান খালটির কোথাও কোথাও এখন মাত্র বারো থেকে পনেরো ফিটে এসে সীমাবদ্ধ। ফলে অতিবর্ষণসহ বিভিন্ন প্রাকৃতিক কারনে কোনরকম জলাবদ্ধতা সৃষ্টি হলেও তা সঠিক ভাবে নিস্কাষন সম্ভব হবে না। ফলের খালের দুপাশের এই চারটি গ্রাম সহ বিস্তীর্ণ এলাকার ফসলী জমি ও মিষ্টি জলের মাছের ঘের তলিয়ে যাওয়ার সম্ভবনা দেখা দেয়। এলাকার সধারন মানুষ, প্রশাসনের সহযোগিতায় এই খালটির জরুরী ভিত্তিতে সংস্কারসহ স্থায়ী সুরাহা চায়।

এলাকাবাসী মনে করে জরুরিভাবে তাদের দাবীর বাস্তবায়ন না হলে আগামী দিনগুলো হবে তাদের জন্য হূমকীর সরুপ, বৃষ্টিতে হবে জলবদ্ধতা, নষ্ট হবে ফসল, বর্তমান সময়ে এখানে ধান এর পাশাপাশি তরমুজের ও ব্যাপক উৎপাদন হয়। দিন দিন যদি এভাবে সরকারি খাস খাল যদি দখলদারদের দখলে চলে যায় এখান কার কৃষিখাত পড়বে অনিশ্চিয়তায়। কারন এই খালই ফসলের জন্য প্রয়োজনিয় জল সরবারাহের একমাত্র পথ।এলাকার সুশীল সমাজ এ বিষয়ে দাকোপ উপজেলা সহকারী কমিশনার (ভূমি ) আসু হস্তক্ষেপ কামনা করছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন