News71.com
 Bangladesh
 29 May 20, 09:45 PM
 907           
 0
 29 May 20, 09:45 PM

খুলনা-সাতক্ষিরার নদী ভাংগন এলাকা পরিদর্শন করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী।

খুলনা-সাতক্ষিরার নদী ভাংগন এলাকা পরিদর্শন করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী।

সৌরভ মন্ডলঃ পানি সম্পদ প্রতিমন্ত্রী বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল জাহিদ ফারুক শামীম আজ (শুক্রবার) সারাদিন ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত খুলনার ও সাতক্ষীরা জেলার উপকূলীয় উপজেলা দাকোপ, কয়রা, পাইকগাছা, সাতক্ষিরার শ্যামনগর,আশাশুনি ও সদরের ক্ষতিগ্রস্ত এলাকা সরেজমিনে পরিদর্শন করেছেন । এসময় প্রতিমন্ত্রী বলেন, দাকোপের ৩১ নম্বর পোল্ডারের ৪৭ কিলোমিটার টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন্য পানি সম্পদ মন্ত্রণালয় ইতিমধ্যেই ১২শ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। শীঘ্রই তা পরিকল্পনা মন্ত্রণালয় ও একনেক সভায় অনুমোদন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এসময় প্রতিমন্ত্রী আরও বলেন বাঁধ নির্মাণের জন্য জমি অধিগ্রহণের প্রয়োজন হতে পারে, এক্ষেত্রে তিনি স্থানীয় জনসাধারণকে জমি দিয়ে সহযোগিতার আহ্বান জানান ।

এছাড়াও প্রতিমন্ত্রী, বেড়িবাঁধের পাশে যেন অবৈধ্যভাবে চিংড়ির ঘের করা না হয়। সেজন্য মানুষের সচেতনতার পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে কঠোরভাবে তদারকি করতে হবে। পাশাপাশি সিডর, আইলা ও আম্পানের মতো প্রাকৃতিক দুর্যোগে মানুষের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে নদী, খাল ও বেড়িবাঁধের পাশে বেশি করে গাছ লাগানোর পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

এসময় জাতীয় সংসদের হুইপ ও খুলনা-১ আসনের সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস, খুলনা-৬ আসনের সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকার, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক হাবিবুর রহমান, প্রধান প্রকৌশলী রফিক উল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান, খুলনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পলাশ কুমার ব্যানার্জি, স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারগন উপস্থিত ছিলেন।

এছাড়াও সাতক্ষিরা পরিদর্শনকালে প্রতিমন্ত্রী ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের পাশাপাশি জেলা প্রশাসনের কর্মকর্তা ও সদর আসনের সাংসদ মুক্তিযোদ্ধা মোস্তাক আহম্মেদ রবি’র সাথে মতবিনিময় করেন। এসময় সদরের বিস্তীর্ণ এলাকা ও ভোমরা স্থল বন্দরের পার্শ্ববর্তী এলাকার জলাবদ্ধতা নিরসনে ভারত বাংলাদেশের সীমান্তবর্তী ইছামতি খননের প্রসঙ্গ আলোচিত হয়। তবে এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন যেহেতু ইছামতি ভারত বাংলাদেশের সীমান্তবর্তী একটি অভিন্ন নদী তাই এখানে কোন প্রকার কাজ করতে গেলে উভয় দেশের যৌথ নদী কমিশনের অনুমতি বা মতামতের প্রয়োজন।

Comments

Biswajit Mondal

2020-05-29 07:01:16 PM


Thank you Brother. Go ahead.

নিচের ঘরে আপনার মতামত দিন