News71.com
 Bangladesh
 28 Apr 20, 10:23 PM
 870           
 0
 28 Apr 20, 10:23 PM

নড়াইলে শ্রমিক সংকটের মধ্যেই কৃষকদের কিছুটা হলেও স্বস্তি দিলেন মাশরাফি॥

নড়াইলে শ্রমিক সংকটের মধ্যেই কৃষকদের কিছুটা হলেও স্বস্তি দিলেন মাশরাফি॥

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের কারণে চলমান শ্রমিক সংকটে বোরো ধান কাটা নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা। এ সময় তাদের সাহায্যে এগিয়ে এলেন সংসদ সদস্য ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা। কৃষকদের ধান কাটতে একটি কম্বাইন্ড হার্ভেস্টার এবং একটি রিপার মেশিন দিয়েছেন মাশরাফি। আজ মঙ্গলবার দুপুরে সদর উপজেলা কৃষি কার্যালয়ের সামনে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম এবং সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইসমত আরা মেশিন দুটি কৃষকদের হাতে তুলে দেন। মাশরাফির নির্দেশনায় তার প্রতিনিধি তাইজুল ইসলাম, হার্ভেস্টার ক্রয়কারী হবখালী ইউপি চেয়ারম্যান ও কৃষক রিয়াজুল ইসলাম চঞ্চল এবং রিপার ক্রয়কারী নড়াইল পৌরসভার বিজয়পুর এলাকার কৃষক মো. আকছির শেখ এ সময় উপস্থিত ছিলেন।

জানা গেছে, গত ২১ এপ্রিল কৃষি মন্ত্রণালয়ে নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি একটি ডিও লেটার পাঠান। ওই লেটারের ভিত্তিতে নড়াইল জেলার জন্য কৃষি মন্ত্রণালয় থেকে আরও দুটি কম্বাইন্ড হার্ভেস্টার ও তিনটি রিপার মেশিন বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে সদরে একটি কম্বাইন্ড হার্ভেস্টার ও দুটি রিপার এবং কালিয়া উপজেলায় একটি কম্বাইন্ড হার্ভেস্টার ও একটি রিপার মেশিন দেওয়ার কথা বলা হয়। জেলার চাহিদার ভিত্তিতে পরে আরও চারটি কম্বাইন্ড হার্ভেস্টার আনার প্রক্রিয়া চলছে। হার্ভেস্টার মেশিন প্রতি ঘন্টায় এক একর জমির ধান কাটা, মাড়াই, পরিস্কার এবং বস্তাবন্দী এবং রিপার মেশিন ৫০ শতাংশ জমির ধান কাটতে সক্ষম বলে জানিয়েছেন সদর উপজেলা কৃষি কর্মকর্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক চিন্ময় রায় বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘জেলায় এবার ৪৭ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরা ধান আবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯২ হাজার ৩০৭ মেট্রিক টন।’ স্মরণকালের মধ্যে এবার বাম্পার ফলন হবে বলে আশা তার। চিন্ময় রায় আরও জানান, জেলার চাহিদা থাকায় সদরের জন্য আরও তিনটি এবং লোহাগড়া উপজেলার জন্য একটি কম্বাইন্ড হার্ভেস্টার আনার প্রক্রিয়া শেষের পথে। অত্যাধুনিক এসব মেশিন জেলার কৃষি শ্রমিক সংকট মোকাবিলায় এবং কৃষকেরা অতি দ্রুত সময়ে ধান কেটে ঘরে তুলতে পারবেন বলেও জানান তিনি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন