bangladesh
 31 Aug 19, 08:08 PM
 31             0

খুলনা বিশ্ববিদ্যালয়র অনার্স ভর্তি প্রক্রিয়া আগামীকাল থেকে শুরু॥

খুলনা বিশ্ববিদ্যালয়র অনার্স ভর্তি প্রক্রিয়া আগামীকাল থেকে শুরু॥

নিউজ ডেস্কঃ খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামীকাল রবিবার। ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ আবেদন কার্যক্রম শেষ হবে ৩০ সেপ্টেম্বর। চারটি ইউনিটে ২৯ টি ডিসিপ্লিনের সর্বমোট ১২১৭টি আসনের বিপরীতে লড়বে শিক্ষার্থীরা।

‘এ’ ইউনিট অর্থাৎ বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি এবং জীববিজ্ঞান অনুষদের ১৫টি ডিসিপ্লিনের মোট আসন সংখ্যা ৬৬২টি। গ্রেডিং পদ্ধতিতে জিপিএ ৫.০০ এর স্কেলে এসএসসি/সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং ২০১৮ অথবা ২০১৯ সালের এইচএসসি/সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। আবেদন ফি ১২৫০ টাকা।

‘বি’ ইউনিট অর্থাৎ কলা ও মানবিক, সামাজিক বিজ্ঞান, আইন এবং শিক্ষা অনুষদের ৯টি ডিসিপ্লিনের মোট আসন সংখ্যা ৩৯৯টি। এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। শুধুমাত্র আইন ডিসিপ্লিনে ভর্তি যোগ্যতা অর্জনে এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৯ পয়েন্ট থাকতে হবে। আবেদন ফি ৯৫০ টাকা।

‘সি’ ইউনিট অর্থাৎ ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন অনুষদের ২টি ডিসিপ্লিনে মোট আসন সংখ্যা ৯৬টি। আবেদনকারীকে এসএসসি /সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজিতে থাকতে হবে ন্যূনতম ৩.৫০। আবেদন ফি ৬০০ টাকা।

সবশেষ ‘ডি’ ইউনিট অর্থাৎ চারুকলা অনুষদের ৩টি ডিসিপ্লিনে মোট আসন সংখ্যা ৬০টি। এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। আবেদন ফি ৬৫০ টাকা।

আবেদন ফি রকেট, বিকাশ এবং শিওর ক্যাশের মাধ্যমে পরিশোধ করা যাবে। প্রতিটি ভুল উত্তরের জন্য সংশ্লিষ্ট বিষয়ে কাটা যাবে ০.২৫ নম্বর। বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন খুলনা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট (www.ku.ac.bd) দেখতে বলা হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')