News71.com
 Bangladesh
 17 Dec 17, 05:38 AM
 2011           
 0
 17 Dec 17, 05:38 AM

পাখিটার বুকে যেন তীর মেরো না, ওঁকে গাইতে দাও........  

পাখিটার বুকে যেন তীর মেরো না, ওঁকে গাইতে দাও........   

বিশ্বজিৎ বিশ্বাসঃ শীতের তীব্রতা থেকে রক্ষা পেতে প্রতিবছরের মতো এবারও সুদূর সাইবেরিয়া থেকে দেশের বিভিন্ন অঞ্চলের হাওরে প্রচুর অতিথি পাখি এসেছে। হাওরবেষ্টিত দেশের উত্তরের জেলা গুলো ছাড়াও দক্ষিনের জ্লা খুলনার ডুমুরিয়া, বটিয়াঘাটা, পাইকগাছা, এবং কয়রা অঞ্চলের বিভিন্ন জলাশয়েও উল্লেখযোগ্য হারে এসব পাখির দেখা মিলছে। এই পাখিরা খুলনা এলাকায় চলতি আমন মৌসুমে পাকা ফসলের জন্য ক্ষতিকারক বিভিন্ন কীট পতঙ্গকে খেয়ে কৃষকের ফসল রক্ষা করে পরম বন্ধুত্ব্রের পরিচয় দেয়ার পাশাপাশি এই অতিথি পাখিরা পরিবেশের সৌন্দর্য একদিকে যেমন বাড়িয়েছে তেমনি প্রাকৃতিক ভারসাম্য ঠিক রাখার ক্ষেত্রেও ভূমিকা রাখছে। সরকার সার্বিক বিবেচনায় এই অতিথি পাখিকে রক্ষায় কড়া আইন প্রনয়নের পাশাপাশি নানান পদক্ষেপ নিলেও তা কাজে আসছে না । স্থানীয় প্রশাসনের গাফিলতির কারনে খুলনা এলাকায় অতিথি পাখি শিকারের ধুম লেগেছে ।

নিষেধাজ্ঞা থাকার পরও এই এলাকায় নির্বিচারে অতিথি পাখি শিকার করছে শিকারিরা। মুলত বিভিন্ন প্রকার ফাঁদ পেতে ও গুলি চালিয়ে এই পাখি শিকার করা হচ্ছে । স্থানীয় হাট-বাজার গুলোতে এ গুলো চড়া দামে বিক্রিও হচ্ছে। খুলনার ডুমুরিয়াসহ বিভিন্ন এলাকায় এসব পাখি শিকার ও বিক্রিও হচ্ছে অনেকটা প্রকাশ্যে । নাম প্রকাশ না করার শর্তে জুমুরিয়ীর মাগুরখালী গ্রামের স্থানীয় এক কৃষক জানিয়েছেন পুলিশের সাথে যোগসাজশ করেই চলছে অতিথি পাখি নিধন। সরকারি নিষেধাজ্ঞা থাকলেও প্রশাসনের কার্যকরী তেমন কোনও উদ্যোগ না থাকায় পাখি শিকারের প্রবণতা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।তিনি জানান প্রতি বছরই শীতে ডুমুরিয়ার মাগুরখালি, আলাদিপুর, কাঞ্চন্নগর, বাঘাড়দাড়ি, এবং দেলুটি ইউনিয়নের ঝিঁরবুনিয়া, গেয়োবুনিয়ার বিভিন্ন বিলে ঝাঁকে ঝাঁকে আসতে শুরু করে অতিথি পাখি। এসব অতিথির মধ্যে বিভিন্ন প্রজাতির বালি হাঁস,ল্যান্জা হাঁস, চখা, পানকৌড়ি, ডাহুক, সরালী ও কাইমসহ অনেক প্রজাতির অতিথি পাখি রয়েছে। মুলত শীতের কবল থেকে বাঁচার জন্যই প্রতিবছর হাজার হাজার মাইল পাড়ি দেয় তারা। আর এই শীত মৌসুমে পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠে জেলার হাওরাঞ্চল। এই সুযোগে এক শ্রেণির অসাধু পাখি ব্যবসায়ী ফাঁদ পেতে অতিথি পাখি ধরায় মেতে উঠে।

এই সব অতিখি পাখি শিকার ও বিক্রি নিয়ে এলাকার সচেতন মানুষের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। অনেকেই বলছেন,যারা পাখিদের শিকার করছে তাদের বিরুদ্ধে প্রশাসন কঠোর ব্যবস্থা নিলে পাখি শিকারের প্রবণতা বন্ধ হবে ও হাওরাঞ্চলের পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে। কেউ কেউ শখের বসে আর কেউ বা সহজলভ্য দেখে পাখি কিনছেন। শীতের মৌসুমে এই অতিথি পাখির মাংসে নিজেদের রসনা তৃপ্তির কাজে মেতে উঠেছেন অনেকেই। অতিথি পাখির মাংস একটি ঐতিহ্যবাহী খাদ্যে পরিনত হয়েছে । অনেক ক্রেতারা স্বীকার করেছেন,পাখি বেচা-কেনা দুটোই অপরাধ। কিন্ত সুযোগ আছে বলেই তারা একাজে মেতেছেন। তাদের মতে স্থানীয় প্রশাসন আন্তরিকভাবে শিকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে বাজারে পাখি বিক্রি বন্ধ হবে। সচেতন মানুষের দাবী পাখি শিকার করে যারা পরিবেশের ভারসাম্য বিপর্যস্ত করছে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি সামাজিক সচেতনতা বৃদ্ধির প্রয়োজন। কারন সাধারন মানুষকে সম্পৃক্ত করতে পারলেই সরকারি নিষেধাজ্ঞা পরিপূর্ন রূপে কার্যকরী করা সম্ভব হবে এমনটাই প্রত্যাশা ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন