News71.com
 Bangladesh
 25 Aug 17, 08:29 AM
 1033           
 0
 25 Aug 17, 08:29 AM

ভারত থেকে সরকারিভাবে আমদানি করা চালের প্রথম চালান এখন দর্শনা বন্দরে ।।    

ভারত থেকে সরকারিভাবে আমদানি করা চালের প্রথম চালান এখন দর্শনা বন্দরে ।।      

নিউজ ডেস্কঃ দুর্যোগ ও অন্যান্য সংকট মোকাবেলায় এবং চালের বাজার নিয়ন্ত্রণ রাখতে ভারত থেকে সরকারের আমদানিকৃত চালের বেশ কয়েকটি চালান দর্শনা আন্তর্জাতিক বন্দরে এসে পৌঁছেছে। ৯টি ভারতীয় মালবাহী ট্রেনে ৩৭৭টি বগিতে প্রায় ১০ হাজার ৯শ'৮৮ মেট্রিক টন চাল নিয়ে বন্দরে প্রবেশ করে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,দেশের খাদ্য সংকট মোকাবিলায় সরকারিভাবে ভারত থেকে প্রাথমিকভাবে ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানির চুক্তি হয়। সে মোতাবেক গত ২ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত কয়েকবারে ভারতের কলকাতা থেকে ১০ হাজার ৯শ'৮৮ মেট্রিক টন চাল নিয়ে দর্শনা বন্দরে প্রথম চালানটি পৌঁছায়।

পরে খাদ্য অধিদফতরের পদস্থ কর্মকর্তারা বন্দরে থাকা আমদানিকৃত চালের নমুনা ও চালের গুনগত মান পরীক্ষা করে দেশের জেলা ও বিভাগীয় শহরে পাঠানোর অনুমতি দেয় খাদ্য বিভাগ। আজ শুক্রবার দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশন মাস্টার মো. লিয়াকত হোসেন জানান,আমদানিকৃত ভারতীয় চাল দর্শনা বন্দরে আসার পর দেশের বিভিন্ন স্থানে পাঠানোর অনুমতি দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গতকাল বৃহস্পতিবার থেকে যশোর নওয়াপাড়া,খুলনা,আমনুরা ও উল্লাপাড়া পাঠানোর কাজ করা হচ্ছে। তবে ২০১২ সালের পর এই প্রথম দর্শনা বন্দর দিয়ে পুনরায় ভারত থেকে চাল আমদানি করলো সরকার। দর্শনা কাস্টমস সার্কেল এর সুপারিনটেনডেন্ড জানান,খাদ্য মজুদ বাড়াতে চালের আমদানি শুল্ক কমিয়ে ২% শতাংশ নির্ধারণ করেছে সরকার। এ নিয়ে চলতি বছরে দ্বিতীয় বারের মত চালের আমদানি শুল্ক কমানো হল। এর আগে চাল আমদানি করতে হলে ২৫% শতাংশ আমদানি শুল্কের সংগে ৩% শতাংশ রেগুলেটরি ডিউটি দিতে হত। গত জুনে শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন