News71.com
 Bangladesh
 23 Jul 19, 04:48 PM
 1462           
 0
 23 Jul 19, 04:48 PM

জাবিতে ডেঙ্গুর প্রাদুর্ভাব

জাবিতে ডেঙ্গুর প্রাদুর্ভাব

জাবি প্রতিনিধি: ঢাকার অদূরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। জাবি চিকিৎসা কেন্দ্র সূত্রে জানা গেছে সাবেক রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক, শিক্ষক, শিক্ষার্থীসহ এখন পর্যন্ত ৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন।
গতকাল মঙ্গলবার চিকিৎসা কেন্দ্রের ভারপ্রাপ্ত প্রধান মেডিক্যাল অফিসার ডা. মো. শামছুর রহমান বলেন, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। ডেঙ্গু হলে আতঙ্কিত না হয়ে যথেষ্ট বিশ্রাম নেওয়া ও জ্বর কমাতে প্যারাসিটামল খাবার পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়া প্রচুর পরিমাণে পানি, ডাবের পানি, খাবার স্যালাইন, ফলের রস গ্রহণ করতে হবে।

ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ও মশা গবেষক অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, ডেঙ্গু এডিশ মশাবাহিত রোগ। এডিশ মশা হয় পরিষ্কার পানিতে। এডিশ মশা নিয়ন্ত্রণের ক্ষেত্রে জনগণের সম্পৃক্ততা খুবই দরকার। যে পাত্রে মশা হচ্ছে সেই পাত্রে পানি জমতে দেওয়া যাবে না। মশার লার্ভা হলে সেখানে লার্ভিসাইড দিতে হবে আর উড়ন্ত মশা গুলোকে অতিসত্ত্বর ফগিং মেশিন দিয়ে মেরে ফেলার ব্যবস্থা করতে হবে।

বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিলেও মশা নিয়ন্ত্রণে দৃশ্যমান কোন পদক্ষেপ গ্রহণ না করায় প্রশাসনের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন