News71.com
 Bangladesh
 17 Feb 16, 12:29 PM
 800           
 0
 17 Feb 16, 12:29 PM

নাইকো মামলার আদালতে যাননি খালেদা ।। অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে

নাইকো মামলার আদালতে যাননি খালেদা ।। অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে

নিউজ ডেস্ক : অসুস্থতার’ কারণ দেখিয়ে নাইকো দুর্নীতি মামলায় আজ বুধবার আদালতে যাননি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আদালতে তাঁর পক্ষে সময়ের আবেদন করেন আইনজীবী সানাউল্লাহ মিয়া। পরে অভিযোগ গঠন ( চার্জ ) বিষয়ক শুনানির জন্য ১২ এপ্রিল তারিখ ধার্য করেন আদালত । ঢাকার বিশেষ জজ-৯ এর বিচারক আমিনুল ইসলামের আদালতে এ মামলার শুনানি চলছে।

কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে ২০০৭ সালের ৯ ডিসেম্বর রাজধানির তেজগাঁও থানায় মামলা করে দুদক। ২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে অভিযোগপত্র( চার্জশীট) দেয় দুদক। এতে আসামিদের বিরুদ্ধে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।

পরে নাইকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে ও নিম্ন আদালতে মামলার কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই বিচারিক আদালতে মামলার কার্যক্রম স্থগিতের পাশাপাশি রুল দেন হাইকোর্ট। ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল।

উল্লেখ্য গত বছরের শুরুতে মামলাটির কার্যক্রম আবার চালু করার উদ্যোগ নেয় দুদক। গত ১৯ এপ্রিল রুল শুনানি শুরু হয়, ২৮ মে শেষ হয়। এরপর ১৮ জুন রুল খারিজ করে দেন হাইকোর্ট। একই সঙ্গে মামলার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিয়ে সাবেক এই প্রধানমন্ত্রীকে দুই মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন আদালত।

উচ্চ আদালতের নির্দেশনা পেয়ে খালেদা জিয়া ৩১ ডিসেম্বর নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক আমিনুল ইসলাম ওই আবেদন মঞ্জুর করেন। একই সঙ্গে অভিযোগ গঠনের বিষয়ে শুনানির তারিখ ধার্য করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন