News71.com
 Bangladesh
 16 Feb 16, 11:54 AM
 972           
 0
 16 Feb 16, 11:54 AM

যাত্রা শুরু হল ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের ।। দায়িত্বে ডিআইজি মনিরুল ইসলাম II

যাত্রা শুরু হল ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের ।। দায়িত্বে ডিআইজি মনিরুল ইসলাম II

নিউজ ডেস্ক : যাত্রা শুরু হল ডিএমপির নতুন ইউনিট কাউন্টার টেররিজম ইউনিটের। আজ থেকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নতুন ইউনিট কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইমের কার্যক্রম শুরু হয়েছে। আজ মঙ্গলবার ডিএমপির গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নতুন এই ইউনিটে পুলিশের ছয় শরও বেশি সদস্য কাজ করবেন। এখানে একজন ডিআইজি, একজন অতিরিক্ত ডিআইজি, চারজন উপকমিশনার, ১০ জন অতিরিক্ত উপকমিশনার, ২০ জন সহকারী কমিশনার, ৪০ জন পরিদর্শকসহ অন্যান্য অফিসার ও ফোর্সের সমন্বয়ে চারটি বিভাগে বিভক্ত হয়ে এই ইউনিট কাজ করবে। বিভাগগুলো হলো কাউন্টার টেররিজম, সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম, ক্রাইমসিন ম্যানেজমেন্ট ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম।

সন্ত্রাসবাদ, সন্ত্রাসবাদ অর্থায়ন, সন্ত্রাসবাদে সহায়ক অপরাধগুলো প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা এ ইউনিটের মূল উদ্দেশ্য। এ ইউনিটের কার্যক্রমে ইন্টেলিজেন্স কালেকশন, অপারেশন পরিচালনা, মামলা রুজু, মামলা তদন্ত ও তদন্ত-পরবর্তী সন্ত্রাসীদের পর্যবেক্ষণে রাখার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

নবগঠিত এই ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিআইজি) মনিরুল ইসলাম। তিনি সম্প্রতি যুগ্ম পুলিশ কমিশনার থেকে ডিআইজি হিসেবে পদোন্নতি পেয়েছেন। উল্লেখ্য বর্তমান সরকারের অত্যন্ত ঘনিষ্ঠ ও আস্থাভাজন বাংলাদেশ পুলিশের এই ডিআইজি গত ২০০৮ সালে নীলফামারীর পুলিশ সুপার ও পরবর্তীতে ২০০৯ সাল থেকে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা (ডিবি) শাখায় প্রথমে উপ পুলিশ কমিশনার ও পরবর্তীতে যুগম পুলিশ কমিশনার হিসেবে জঙ্গী ও সন্ত্রাস দমনে বিশেষ পারদর্শিতার সাথে কাজ করেছেন। সাম্প্রতিক সময়ে পুলিশের বড় বড় প্রায় সকল অর্জনে এই কর্মকর্তার গুরুত্বপূর্ন ভুমিকা রয়েছে। দীর্ঘ সময় ডিএমপির মুখপাত্রের দায়িত্যে থাকায় তিনি গোটা দেশের মানুষের কাছে সুপরিচিত।

এদিকে ডিএমপির অত্যন্ত গুরুত্বপূর্ন ইউনিট ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম পদোন্নতি পেয়ে নতুন দায়িত্য গ্রহন করায় তার পদটি শুন্য রয়েছে। জানাগেছে এই মুহুর্তে কাউকে এই পদে পদায়ন করা না হলেও যুগ্ম কমিশনারের রুটিন দায়িত্য পালন করবেন মনিরুল ইসলামের দীর্ঘদিনের ঘনিষ্ট সহকর্মী ডিবির সিনিয়র উপ পুলিশ কমিশনার শেখ নাজমুল আলম বিপিএম, পিপিএম(বার)।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন