News71.com
 Bangladesh
 16 Jun 16, 06:09 PM
 406           
 0
 16 Jun 16, 06:09 PM

বনশ্রী ও আফতাবনগর প্রকল্পে জলাধার যাচাইয়ের নির্দেশ: সুপ্রিম কোর্টের।।

বনশ্রী ও আফতাবনগর প্রকল্পে জলাধার যাচাইয়ের নির্দেশ: সুপ্রিম কোর্টের।।

নিউজ ডেস্কঃ রাজধানীর বনশ্রী ও আফতবনগরের ইস্টার্ন হাউজিং প্রকল্পে কতটি জলাধার আছে তা যাচাইয়ে পরিবেশ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে এ সংক্রান্ত একটি আদেশের লিখিত অনুলিপি প্রকাশ করা হয়। পরে আবেদনের পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ বিষয়টি সংবাদ মাধ্যমকে জানান।

আপিল বিভাগের নির্দেশে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর একজন অধ্যাপকের নেতৃত্বে ছয় সদস্যের কমিটি করে জলাধারের সংখ্যা ও জমির পরিমাণ নির্ণয় করে দেড় মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ইস্টার্ন হাউজিংয়ে কতটি জলাধার ও জলাভূমি ছিলো তা নির্ণয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টে আবেদনটি করা হয়েছিল। পরবর্তি ১০ মে তে এ আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট। এরপর এ আদেশের বিরুদ্ধে আপিল করেন মনজিল মোরসেদ।

আপিলে ইস্টার্ন হাউজিংয়ের পক্ষে ছিলেন ব্যারিস্টার রফিক-উল হক। আবেদনের পক্ষে ছিলেন মনজিল মোরসেদ।

মনজিল মোরসেদ বলেন, বুয়েট অধ্যাপকের নেতৃত্বে কমিটিতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), পরিবেশ বাঁচাও, পরিবেশ মন্ত্রণালয়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও জরিপ অধিদফতরের একজন করে সদস্য থাকবেন। এ প্রকল্পে ৯০০ একরের ওপর জমি আছে। এখানে অনেক জলাধার ভরাট এবং এখনো তা অব্যাহত রয়েছে। এ প্রকল্প পুরোপুরি বাস্তবায়িত হলে পরিবেশের উপর নেতিবাচক প্রভাব পড়বে। তাই জলাধার রক্ষায় পরিবেশ ও জলাধার আইনের ভিত্তিতে আবেদনটি করা হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন