News71.com
 Bangladesh
 17 Feb 20, 06:46 PM
 184           
 0
 17 Feb 20, 06:46 PM

করোনার কূপ্রভাবে বাংলাদেশের গার্মেন্টস শিল্পে বিপর্যয়ের আংশকা॥

করোনার কূপ্রভাবে বাংলাদেশের গার্মেন্টস শিল্পে বিপর্যয়ের আংশকা॥

তন্ময় ভক্তঃ চীনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এবং ক্রমেই তা অন্য অনেক দেশেও ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে আপাতত বিশ্ববাজারে অচ্ছুৎ হয়ে পড়েছে চীন। ভয়ঙ্কর এ ভাইরাস সংক্রমণের ভয়ে চীনের সঙ্গে যতটা সম্ভব দূরত্ব বজায় রেখে চলছে বহিঃবিশ্ব। এমন সচেতনমূলক কার্যক্রমে সারাবিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে পৃথিবীর সর্বাধিক জনবসতির দেশটি। সম্পূর্ন বন্ধ হয়ে গেছে সে দেশে অন্য দেশের নাগরিকদের ভ্রমণ, পর্যটন শিল্পসহ আন্তর্জাতিক অঙ্গনে পণ্য লেনদেন তথা চীনের বাণিজ্যিক কার্যক্রম। চীনা নাগরিকদেরও অন্য দেশে প্রবেশে চলছে ভীষণ কড়াকড়ি চলছে। ইতিমধ্যেই অনেক দেশ তাদের প্রবেশে পরিপূর্ন নিষধাজ্ঞা জারি করেছে। যার মারাত্মক কূপ্রভাব পডেছে বাংলাদেশের অর্থনীতিতে। কারন বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও উন্নয়ন অংশীদার চীন। নানা রকম নিত্যপণ্যসহ তৈরি পোশাকশিল্পের কাঁচামাল ও মূলধনী যন্ত্রপাতির জন্য চীনের প্রতি নির্ভরশীল বাংলাদেশ। দেশটির এই ‘একঘরে’ হয়ে পড়া মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে আমাদের তৈরি পোশাকশিল্পে।

বাংলাদেশের তৈরি পোশাক খাতে যে কাঁচামাল আসে, তার প্রায় ৬০ শতাংশই চীন থেকে আমদানি করা। নিটওয়্যার খাতেও প্রায় ১৫ শতাংশ কাঁচামাল আসে চীন থেকে। কাপড়, পলি, জিপার, কার্টন, লেস, হ্যাঙ্গার, বোতাম; রঙ ও প্রয়োজনীয় রাসায়নিক এবং আরও অনেক এক্সেসরিজই আমদানি করা হয় চীন থেকে। করোনার কারণে বর্তমান অচলাবস্থার ফলে কারখানাগুলো চালানো কঠিন হয়ে পড়েছে। শিগগিরই এর অবসান না হলে এক মাসেরও কম সময়ের মধ্যে বাংলাদেশের অনেক পোশাক কারখানা বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন এ খাত সংশ্লিষ্টরা। চীন থেকে যে সব কাঁচামাল আমদানি হতো, সেগুলোর দাম দেশের বাজারে ইতোমধ্যেই ৩-৪ গুণ বেড়ে গেছে। ৭০০ কোটি মার্কিন ডলারের রপ্তানির এ খাতের উদ্যোক্তারা আশঙ্কা করছেন, এ সমস্যার কারণে দেশটি থেকে এক্সেসরিজের কাঁচামালসহ অন্যান্য পণ্য আসার ক্ষেত্রে দুই থেকে তিন মাস দেরি হলে উদ্যোক্তাদের আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১ হাজার ২০০ কোটি টাকা থেকে দেড় হাজার কোটি টাকা। এরই মধ্যে কিছু প্রভাব পড়তে শুরু করেছে। মজুদে টান পড়ায় স্থানীয় বাজারে এ খাতের কিছু কাঁচামালের দাম এরই মধ্যে বেড়ে গেছে।

গত শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর কাওরানবাজারে একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানিয়েছেন বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) নেতারা। চীনের করোনা ভাইরাসে বাংলাদেশের এ খাতের ওপর প্রতিক্রিয়া জানতে ঐ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ পরিস্থিতিতে লোকসান কমানোর স্বার্থে বাংলাদেশ ব্যাংক, শুল্ক ও বন্দর কর্তৃপক্ষকে দ্রুত পণ্য ছাড়করণে উদ্যোগ নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে ক্ষতির শিকার কারখানা মালিকদের বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে বিনা সুদে কিংবা নামমাত্র সুদে ঋণ দেওয়ার দাবিও জানানো হয়। পোশাক খাতের উদ্যোক্তারা বলছেন, দেশের ছোট ও মাঝারি কারখানাগুলোয় সর্বোচ্চ এক মাসের কাঁচামাল মজুদ থাকে। আর বড় কারখানাগুলোয় বড়জোর দুই থেকে আড়াই মাসের কাঁচামাল মজুদ থাকে। কিন্তু করোনা ভাইরাসের কারণে আমদানি বন্ধ থাকলেও এতদিন ধরে উৎপাদন চলায় অনেক কারখানারই মজুদ ফুরিয়ে গেছে, যাচ্ছে।

শুধু তাই নয়, চীন থেকে আমদানি বন্ধ থাকায় দেশের রপ্তানি খাতেও নেমে আসছে বিপর্যয়। অচিরেই মারাত্মক পরিস্থিতি সৃষ্টি হবে বলে আশঙ্কা করছেন রপ্তানিকারক শিল্প মালিকদের সংগঠন এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহ-সভাপতি মোহাম্মদ হাতেম। এদিকে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) সভাপতি আবদুল কাদের খান বলেন, দেশীয় বাজারে কাঁচামালের দাম ৩-৪ গুণ বেড়ে গেছে। সবাই উদ্বিগ্ন। ওভেন পোশাকের ২০-৩০ শতাংশ দেশীয় বাজারে উৎপাদন হয়, ৭০-৮০ শতাংশই চীন থেকে আসে। এ বিশাল পরিমাণ কাঁচামাল আপাতত বাংলাদেশে উৎপাদন করা সম্ভব না। এ ছাড়া চীনের পণ্যের দাম দেশীয় কারখানায় উৎপাদিত পণ্যের দামের চেয়ে অনেক কম পড়ে। তিনি বলেন, চীনা নববর্ষের আগে যেসব এলসি খোলা হয়েছিল দেশটি থেকে পণ্য আমদানির, সেগুলোর বিপরীতে অনেক পণ্য আসেনি। যেসব পণ্য এসেছে, তা বন্দরে আটকা পড়ে আছে। চীনের কোম্পানিগুলো ছুটির পর ডকুমেন্ট পাঠানোর কথা। কিন্তু অফিস বন্ধ থাকায় ডকুমেন্টস পাঠাতে পারছে না। ফলে বন্দরে ডকুমেন্স দেখাতে না পারায় পণ্য খালাস হচ্ছে না। ব্যাংকেও ডকুমেন্টস জমা দিতে পারছে না। পাশাপাশি এলসি খোলার আগে যে প্রাথমিক নথিপত্র দিতে হয়, তাও চীনে পাঠানো যাচ্ছে না। মোটকথা, পুরো চেইনটাই ভেঙে পড়েছে।

সংবাদ সম্মেলনে বিজিএপিএমইএর সাবেক সভাপতি রাফেজ আলম চৌধুরী বলেন, এই সংকট দুই মাসের বেশি দীর্ঘায়িত হলে গার্মেন্টসের ২৫ শতাংশ রপ্তানি ব্যাহত হতে পারে। তিনি বলেন, সাধারণত উদ্যোক্তাদের কাছে থাকা মজুদ পণ্য দেড় থেকে দু্ই মাস সরবরাহ করা যাবে। হঠাত্ করেই বিকল্প ব্যবস্থা থেকে নেওয়া এত সহজ হবে না। কারণ যেসব বিকল্প রয়েছে, তারাও কোনো না কোনোভাবে চীন থেকে আমদানি করেই পণ্য তৈরি করে। এরই মধ্যে স্থানীয় বাজারে কিছু পণ্যের দাম প্রায় দশগুণ বেড়েছে। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য বন্দর থেকে পণ্য খালাসের ক্ষেত্রে কিছু ব্যতিক্রমী প্রক্রিয়া গ্রহণের মাধ্যমে সহায়তা দেওয়ার দাবি জানিয়েছেন তারা। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, পণ্য আমদানির ক্ষেত্রে চীনের ওপর সর্বাধিক নির্ভরশীল বাংলাদেশ। গত অর্থবছরে বাংলাদেশ ৪ লাখ ৩৮ হাজার ৫৪০ কোটি টাকার পণ্য আমদানি করেছে। এর মধ্যে শুধু চীন থেকেই আমদানি হয়েছে ১ লাখ ১৪ হাজার ৫৯৩ কোটি টাকার পণ্য। অর্থাৎ মোট আমদানির ২৬ শতাংশের বেশি হয়েছে চীন থেকে। দ্বিতীয় বৃহত্তম প্রায় ১৫ শতাংশ আমদানি হয়েছে ভারত থেকে। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বরে আমদানি কমেছে ৩ শতাংশ এবং রপ্তানি কমেছে প্রায় ৬ শতাংশ। চীনের এ সংকটের কারণে আমদানি-রপ্তানি আরও কমবে। এতে দেশের রাজস্ব আদায়ে ব্যাপক ঘাটতি দেখা দেবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন