News71.com
 Bangladesh
 05 Jun 16, 09:19 PM
 1413           
 0
 05 Jun 16, 09:19 PM

র‌্যালী, সমাবেশ ও বৃক্ষরোপনের মাধ্যমে বাংলাদেশ ছাত্রলীগের পরিবেশ দিবস পালিত

র‌্যালী, সমাবেশ ও বৃক্ষরোপনের মাধ্যমে বাংলাদেশ ছাত্রলীগের পরিবেশ দিবস পালিত

নিউজ ডেস্ক: আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় আলোচনা সভা শেষে র‌্যালী বের করে। র‌্যালী শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে বৃক্ষরোপন করা হয়। পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী সভাপতি জনাব মোঃ সাইফুর রহমান সোহাগ ও অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিপ্লবী সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যান ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম (অব.) এম পি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, মাননীয় উপ-মন্ত্রী , বন ও পরিবেশ মন্ত্রণালয়।

প্রধান অতিথির বক্তব্যে এ বি তাজুল ইসলাম এম পি বলেন , ‘আমরা সবাই পরিবেশেরই একটি অংশ। তাই পরিবেশের সাথে আমাদের সবারই নিবিড় সম্পর্ক রয়েছে। তাই পরিবেশ সুরক্ষিত রাখার দায়িত্বটাও আমাদেরই। বাংলাদেশ ছাত্রলীগ পরিবেশের উপর যে সচেতনামূলক পদক্ষেপ নিয়েছে তার জন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাই। এক দিকে যখন বিএনপি-জামাত দেশকে ধ্বংস করার জন্য নানাভাবে ষড়যন্ত্র করছে , রাস্তার পাশে গাছগুলো কেটে সাবাড় করছে, পরিবেশকে ক্ষতিগ্রস্ত করছে ঠিক তখনই পরিবেশকে রক্ষার জন্য বাংলাদেশ ছাত্রলীগ নিজেদের উদ্যোগে বৃক্ষরোপনের মত মহৎ কাজে এগিয়ে এসেছে। এ জন্য বাংলাদেশ ছাত্রলীগকে অভিনন্দন জানাই। এটাই ছাত্রলীগ। আর ছাত্রলীগ এ ভাবে ভাল ভাল কাজ করে সামনের দিকে এগিয়ে যাবে, দেশরত্ন শেখ হাসিনার ভ্যানগার্ড হয়ে পাশে থাকবে ।”

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি মোঃ সাইফুর রহমান সোহাগ ছাত্রদেরকে আহ্বান জানিয়ে বলেন, ‘বাংলাদশে ছাত্রলীগরে প্রতিটি নেতা কর্মকে আজ পরিবেশ দিবসের নির্দেশনা দিতে চাই, আপনারা যদি চান তাহলে আমাদের ১০ লাখ বৃক্ষ রোপনের লক্ষ্য মাত্রাকওে ছাড়িয়ে যেতে পারেন। বাংলাদেশ ছাত্রলীগে আজ প্রায় ৮০ লাখ নেতা কর্ম। আমি প্রত্যেক নেতা কর্মীকে একটি করে গাছ লাগানোর অনুরোধ করছি’।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন । তিনি বলেন আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস৷ এবারের বিশ্ব পরিবেশ দিবসের স্লোগান নির্ধারিত করা হয়েছে '৭০০ কোটি মানুষের অপার স্বপ্ন, একটি বিশ্ব, করি না নিঃস্ব। বাংলাদেশের সার্বিক পরিবেশে উন্নয়নের লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন আমাদরে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনে প্রথম সারির নেতৃত্বে অবদান রাখার জন্য পেয়েছেন জাতিসংঘ পরিবেশ কর্মসূচী(ইউনিসেপ) সর্বোচ্চ সম্মান চ্যাম্পিয়ন অব দ্যা র্আথ’ পুরস্কার। প্রধানমন্ত্রী তাঁর বাণীতে বলনে, পৃথিবীতে এখন ৭০০ কোটি মানুষের বাস। সীমিত সম্পদ ব্যবহার করেই পৃথিবীবাসী তাদের প্রয়োজনে কৃষি ও শিল্পের উন্নয়ন করে যাচ্ছে। প্রাকৃতিক সম্পদরে সঠিক ব্যবহারের মাধ্যমে সুষম উন্নয়ন নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।’

সমাবেশে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ , ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স , বাংলাদেশ ছাত্রলীগ , ঢাকা মহানগর উত্তর শাখার সভাপতি সৈয়দ মিজানুর রহমান, বাংলাদেশ ছাত্রলীগ , ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি বায়েজিদ আহমেদ খান, সাধারণ সম্পাদক সাব্বির হোসেন সহ বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন