News71.com
 Bangladesh
 05 Jun 16, 08:26 PM
 425           
 0
 05 Jun 16, 08:26 PM

বাংলাদেশের জন্য ২১৩ মিলিয়ন ডলার অনুমোদন করেছে বিশ্বব্যাংক ।।

বাংলাদেশের জন্য ২১৩ মিলিয়ন ডলার অনুমোদন করেছে বিশ্বব্যাংক ।।

নিউজ ডেস্কঃ বাংলাদেশের আবহাওয়া ও জলবায়ু তথ্য সেবা খাতের ২টি প্রকল্প এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের জন্য বিশ্ব ব্যাংক আজ ২১৩ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য অনুমোদন করেছে । বিশ্ব ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানিয়ে বলা হয়, মোট সহায়তার মধ্যে ১১৩ মিলিয়ন ডলার আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস সংক্রান্ত প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে।

প্রকল্পের মাধ্যমে সাধারন মানুষ,বিশেষ করে কৃষকদের জলবায়ু সম্পর্কিত সেবা প্রদান করা হবে। অন্যদিকে, বাকি ১০০ মিলিয়ন ডলার জাতীয় বিশ্ববিদ্যালয় স্বীকৃত সরকারি ও বেসরকারি কলেজসমূহে পরিবেশ বিষয়ক শিক্ষাক্রমের জন্য বরাদ্দ করা হয়েছে ।

এ ব্যাপারে বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিও ফ্যান বলেন, বাংলাদেশকে ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে অগ্রাধিকারমূলক খাতগুলোতে গুরুত্ব দিতে হবে । তিনি জানান, এগুলোর মধ্যে রয়েছে- দক্ষ ও প্রতিযোগিতামূলক কর্মক্ষেত্র সৃষ্টি, আওহাওয়া নির্ভর খাতগুলো, বিশেষত জলবায়ু পরিবর্তনগত অনিশ্চয়তা ও প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত প্রস্তুতি ও মোকাবিলা। তিনি জানান, এই ২টি প্রকল্প সংশ্লিষ্ট জনগোষ্টির উপার্জন বৃদ্ধির পাশাপাশি দারিদ্র বিমোচনে সহায়ক হবে ।

এই প্রকল্পের আওতায় চরমভাবাপন্ন আবহাওয়া বিরাজ করে এমন কয়েকটি জেলায়, যেমন- রাজশাহী, নওগাঁ, নেত্রকোনা ও সুনামগঞ্জে এলাকা ভিত্তিক জনগোষ্ঠির মধ্যে বড় ধরনের দুর্যোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও পূর্বাভাস দেওয়া হবে। তাছাড়াও এর আওতায় দেশের ৪৮৭ টি উপজেলার ৪ হাজার ৫১টি ইউনিয়ন পরিষদে কৃষি-আবহাওয়া তথ্য কেন্দ্র স্থাপন করা হবে। এর মাধ্যমে কমপক্ষে ৩ লাখ কৃষক উপকৃত হবেন।

অন্যদিকে, বাংলাদেশের ২ তৃতীয়াংশ শিক্ষার্থী কলেজ পর্যায়ে পড়াশোনা করে। কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট’-এর আওতায় জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত কলেজগুলোতে স্নাতকতোত্তর পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে সহায়ক হবে।

কলেজগুলোর কৌশলগত পরিকল্পনা ও ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধিও এর উদ্দেশ্য। এর পাশাপাশি, সরকারি কলেজগুলোতে শিক্ষকদের শূন্যপদসমূহ পূরণ এবং ৮ হাজার কলেজ শিক্ষক ব্যবস্থাপকদের প্রশিক্ষন দানও এর উদ্দেশ্য ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন