News71.com
 Bangladesh
 05 Jun 16, 06:45 PM
 464           
 0
 05 Jun 16, 06:45 PM

ইসলামী উন্নয়ন ব্যাংকের সুদের হার কমানোর অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী।।

ইসলামী উন্নয়ন ব্যাংকের সুদের হার কমানোর অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী।।

নিউজ ডেস্কঃ দেশের তেল আমদানিতে দেয়া ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)-র স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন (আইটিএফসি)-র সুদের হার কমিয়ে তা ‘প্রতিযোগিতামূলক’ করার জন্য আইডিবির প্রতি অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার সন্ধ্যায় আইডিবির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ড. আহমেদ তিকতিক রয়েল কনফারেন্স প্যালেসে তার সঙ্গে সাক্ষাৎ করতে এলে প্রধানমন্ত্রী এই অনুরোধ জানান। বৈঠকের পরে পররাষ্ট্র সচিব শহিদুল হক এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব কথা জানান।

শরীয়াহ সম্মত অর্থায়নে শীষস্থানীয় প্রতিষ্ঠান আইটিএফসি-এর সদস্য দেশগুলোর সরকারকে ব্যবসার জন্য পরামর্শ ও তহবিল দিয়ে সহযোগিতা করে থাকে। এর প্রাথমিক লক্ষ্য হচ্ছে ওআইসি’র সদস্য দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য উত্সাহিত করা। আইডিবি’র সদস্য দেশ হিসেবে বাংলাদেশ তেল আমদানির জন্য আইটিএফসি’র কাছ থেকে ঋণ নিয়ে থাকে।

ড. আহমেদ তিকতিক বলেন, আইডিবি জ্বালানী, গ্রামীণ গৃহায়ন ও সড়ক প্রকল্পকে অগ্রাধিকার দিয়ে বাংলাদেশে এর কার্যক্রম অব্যাহত রেখেছে। আগামী বছরের মধ্যে বাংলাদেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে চিকিত্সা সেবা সহজতর করে তোলার লক্ষ্যে ১০টির মতো মোবাইল ক্লিনিক স্থাপন করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন