News71.com
 Bangladesh
 12 Oct 18, 05:58 PM
 2104           
 0
 12 Oct 18, 05:58 PM

রিয়েল এস্টেটের নামে ২০০০ কোটি টাকা আমানত সংগ্রহের ঘটনার তদন্ত শুরু

রিয়েল এস্টেটের নামে ২০০০ কোটি টাকা আমানত সংগ্রহের ঘটনার তদন্ত শুরু

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের বহুল আলোচিত ২০০০ কোটি টাকার আমানত সংগ্রহকারী নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের একাউন্ট সনাক্তকরণে বাংলাদেশ ব্যাংকের ২ অফিসার বাগেরহাট সফর করছেন। ব্যাংকের পরিচালক পদধারী ডিবিআই (ডিফাটমেন্টাল অব ব্যাংক ইনষফেকশন) অফিসার আমিরুল ইসলাম তরফদার ও বিশ্বনাথ দাস এই সফর করেন। এ সময়ে তারা বাগেরহাটের বিভিন্ন ব্যাংকে নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লি. এর নামে মোট ৫ থেকে ৬ টি একাউন্ট পেয়েছেন। ওই সকল ব্যাংক একাউন্টে নামে মাত্র কিছু টাকা পেয়েছেন ওই অফিসাররা। তবে ওই একাউন্ট গুলোতে টাকা জমা হতে দেরি হলেও উত্তোলন করতে দেরি হয়নি বলে তদন্তকারী অফিসাররা নিশ্চিত হয়েছেন। ওই অফিসাররা একাধিক অনিয়ম ও নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট এর সিষ্টার একাধিক অর্গানাইজেশন সৃষ্টি করে সেখানে অর্থ সরিয়ে নেওয়া হয়েছে বলে একাধিক সূত্রে জানাগেছে। চটকদার মুনাফার লোভ দেখিয়ে প্রায় ২000 কোটি টাকা বিভিণ্ন ভাবে গ্রাহকদের নিকট থেকে আমানত সংগ্রহ করেছেন তারা। তদন্তকালে নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেডের এমডি আব্দুল মান্নান তালুকদার ওই অফিসারদের সাথে ছিলেন বলে সংশ্লিষ্ট ব্যাংক সূত্রে জানাগেছে।


বাগেরহাটের নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড কতিপয় নিয়োগকৃত লোকের মাধ্যমে উচ্চহারে মুনাফার প্রলোভন দেখিয়ে গ্রামের খেটে খাওয়া মানুষসহ বিভিন্ন অফিস আদালতের চাকুরীবীদের কালো টাকা এখানে বিনিয়োগ করেন। এমনকি উচ্চ মুনাফার লোকে অবসর প্রাপ্ত অনেক চাকুরীজীবী তার জীবনের সর্বস্ব এখানে বিনিয়োগ করেছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশের পর পুলিশ ব্যুরো অব ইনভেষ্টিগেশন (পিবিআই) তদন্ত শুরু করেছে।বিভিন্ন গোয়েন্দা সংস্থাও তদন্তে মাঠে নেমেছে। একই ভাবে বাংলাদেশ ব্যাংকের নির্দেশে প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত রাখতে বলা হয়েছে। ব্যাংক ও পুলিশের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের দ্রুত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর স্মরনাপন্ন হতে পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে চারবছর পূর্ন বিনিয়োগকারীরা তাদের মুনাফার টাকা উত্তোলনের চেষ্টা করলেও তাদের বিভিন্ন ভাবে সময় ক্ষেপন করা হচ্ছে। কাউকে ২ থেকে ৪ মাস সময় দেওয়া হচ্ছে ।আবার অনেকের ৪ মাস পার হলেও তাদের টাকা উত্তোলনের জন্য বিভিণ্ন তালবাহনা করা হচ্ছে ।


নির্দেশনা পেয়ে পিবিআই বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মো. মোজ্জামেল হক নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লি. এর অফিস পরিদর্শন ও কাগজপত্র তলব করেন। এ ব্যাপারে মোজ্জাম্মেল হক জানান, চাহিদা মত কাগজপত্র পেতে সময় লাগছে। আর যে সকল কাগজপত্র পাওয়া গেছে তা দেখা হচ্ছে । প্রাথমিকভাবে তারা টাকাগুলো জমিতে বিনিয়োগ করেছে বলে জানান। তদন্তের পর বিস্তারিত জানানো সম্ভব হবে।


এদিকে তদন্তকারী টীমের সদস্য আমিরুল ইসলাম তরফদার জানান, তদন্ত করতে সময় লাগবে। তদন্তের পর বিস্তারিত জানানো সম্ভব হবে।তবে নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লি. এর এমডি আব্দুল মান্নান তালুকদারের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি কল রিসিভ করেন নি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন