News71.com
 Bangladesh
 14 Aug 18, 05:51 PM
 214           
 0
 14 Aug 18, 05:51 PM

৩০৮৮ কোটি টাকা ব্যয়ে একনেকে ৯ প্রকল্প অনুমোদন।।

৩০৮৮ কোটি টাকা ব্যয়ে একনেকে ৯ প্রকল্প অনুমোদন।।

নিউজ ডেস্কঃ ৩ হাজার ৮৮ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ৯টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।আজ মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়।একনেক সভা শেষে প্রকল্প নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের সভায় ৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৩ হাজার ৮৮ কোটি ৩৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ২ হাজার ৩৩৯ কোটি ৮৮ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ৫০ কোটি ৫৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৬৯৭ কোটি ৯৩ লাখ টাকা।

এসব প্রকল্পের মধ্যে রয়েছে ডিজিটাইজেশনের মাধ্যমে গ্রাহক সেবার মান, লোড নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায় ব্যবস্থা উন্নত করতে সরকার সাড়ে ৮ লাখ স্মার্ট প্রিমিটার বিতরণ। ঢাকা ও নারায়ণগঞ্জের বাসিন্দারা এই স্মার্ট মিটার পাবেন। এ জন্য ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) আওতাধীন এলাকায় প্রি-পেমেন্ট মিটার স্থাপনসংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পে ব্যয় হবে ৬৫৭ কোটি টাকা। এর মধ্যে সরকার থেকে ব্যয় করা হবে ৬০৭ কোটি ৪১ লাখ টাকা।আর সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে ৫০ কোটি ৫৪ লাখ টাকা।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) এর আওতায় স্মার্ট মিটার স্থাপন প্রকল্প সূত্রে জানা যায়, এটি ২০২১ সাল নাগাদ বাস্তবায়ন হবে। ঢাকার মধ্যে রমনা, জিগাতলা, ধানমণ্ডি, আদাবর, পরিবাগ, কাকরাইল, বনশ্রী, মগবাজার, শ্যামলী, কামরাঙ্গীরচর, বাংলাবাজার, নারিন্দা, পোস্তগোলা ও ডেমরার বাসিন্দারা স্মার্ট মিটার পাবেন।এছাড়া নারায়ণগঞ্জ জেলার ফতুল্যা, শীতলক্ষ্যা ও সিদ্ধিরগঞ্জ উপজেলায় এই স্মার্ট মিটার বিতরণ করা হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন