News71.com
 Bangladesh
 18 Jun 18, 08:58 AM
 11666           
 0
 18 Jun 18, 08:58 AM

বাংলাদেশের নতুন সেনাপ্রধান হলেন জেনারেল আজিজ আহমেদ

বাংলাদেশের নতুন সেনাপ্রধান হলেন জেনারেল আজিজ আহমেদ

নিউজ ডেস্ক : বাংলাদেশ সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে নিযুক্ত হলেন জেনারেল আজিজ আহমেদ, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি। বর্তমান সেনা প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক-এর মেয়াদ শেষ হচ্ছে ২৪ শে জুন।তার ঠিক পরের দিন আগামী ২৫ শে জুন জেনারেল আজিজ দায়িত্বভার গ্রহণ করবেন। আজ দুপুরেই এই সংক্রান্তে সরকারি আদেশ জারি হয়েছে ।

উল্লেখ্য ২০১৫ সালের ১১ জুন লেফটেন্যান্ট জেনারেল শফিউল হককে তিন বছরের জন্য সেনাপ্রধান নিয়োগ করে সরকার। ওই সময় তিনি জেনারেল ইকবাল করিম ভূইয়ার স্থলাভিষিক্ত হন।সেনাবাহিনীর একটি পক্ষ চেষ্টা করেছিল বর্তমান প্রধানকে চুক্তি ভিত্তিক অতিরিক্ত একবছর রেখে দেওয়ার। কিন্ত সরকার রাজী না হওয়ায় জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের মেয়াদ না বাড়ায় লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদকে জেনারেল পদে পদোন্নতি সাপেক্ষ সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হল।

এর আগে গত বছর ৩১ জুলাই সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধান পদের মেয়াদ সর্বোচ্চ চার বছর নির্ধারণ করে এ সংক্রান্ত আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় সরকার। চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি তা সংসদে পাস হয়।

আজিজ আহমেদ ১৯৬১ সালের ১ জানুয়ারি নারায়ণগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর আর্টিলারি কোরে কমিশন প্রাপ্ত হন। চাকুরি জীবনে এর আগে তিনি বিজিবির মহাপরিচালকসহ ৩৩ পদাতিক ডিভিশনের জিওসি, পার্বত্য চট্টগ্রামের জিএসও-৩ পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজরসহ সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি। এ ছাড়া আজিজ আহমেদ শান্তিরক্ষা মিশনের অধীনে ১৯৯৫-৯৬ সালে ইরাক ও কুয়েতে পর্যবেক্ষক এবং ২০০৫-২০০৬ সালে সুদানে জাতিসংঘ মিশনে ফোর্স কমান্ডারের সামরিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। পারিবারিক জীবনে তিনি অত্যন্ত সুখী মানুষ। তার স্ত্রীর নাম দিলশাদ নাহার আজিজ। তাদের তিন ছেলে রয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন