News71.com
 Bangladesh
 12 Mar 16, 02:29 AM
 701           
 0
 12 Mar 16, 02:29 AM

চুরি যাওয়া অর্থের সাড়ে ৪ কোটি ডলার গেছে ফিলিপাইনের ক্যাসিনোতে ।।

চুরি যাওয়া অর্থের সাড়ে ৪ কোটি ডলার গেছে ফিলিপাইনের ক্যাসিনোতে ।।

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ফিলিপাইনে স্থানান্তরিত ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলারের মধ্যে ৪ কোটি ৬০ লাখ ডলার দেশটির ক্যাসিনোতে ঢুকেছে। এমন তথ্য দিয়েছে সে দেশের বিনোদন কেন্দ্র ও ক্যাসিনো নিয়ন্ত্রণকারী রাষ্ট্রীয় সংস্থা ফিলিপাইন অ্যামিউজমেন্ট গেমিং করপোরেশন (পিএজিসি)।

ফিলিপাইনের সংবাদপত্র ইনকোয়ারার-এর প্রতিবেদনে বলা হয়েছে , ফেব্রুয়ারির ৫ থেকে ৯ তারিখের মধ্যে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি হওয়া ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের আর্থিক ব্যবস্থায় ঢোকে। আর এসব অর্থ জব্দ করতে আইনি ব্যবস্থা নেওয়া হয় ১ মার্চ। তার আগে ২৯ ফেব্রুয়ারি এ নিয়ে ইনকোয়ারার একটি প্রতিবেদন প্রকাশ করে। সেই প্রতিবেদন প্রকাশের পরই ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কর্তৃপক্ষ আদালতের শরণাপন্ন হয়।

বাংলাদেশ ব্যাংকসহ একাধিক সূত্রে জানা গেছে, নিউইয়র্কের ব্যাংকে গচ্ছিত বাংলাদেশের রিজার্ভ থেকে চুরি যাওয়া মোট ১০ কোটি ১০ লাখ ডলারের (৮০৮ কোটি টাকা, প্রতি ডলার বিনিময় মূল্য ৮০ টাকা ধরে) মধ্য থেকে ৮ কোটি ১০ লাখ ডলার জমা হয় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) চারটি হিসাবে। সেখান থেকে পরবর্তী সময়ে কয়েক হাত ঘুরে ওই অর্থের ৪ কোটি ৬০ লাখ ডলার (৩৬৮ কোটি টাকা) ক্যাসিনোতে গেছে বলে পিএজিসিকে উদ্ধৃত করে ইনকোয়ারার জানিয়েছে। বাকি অর্থ কোথায় কী অবস্থায় রয়েছে, তা নিশ্চিত করা যাচ্ছে না বলে ওই প্রতিবেদনে বলা হয়।

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স গতকাল এক প্রতিবেদনে বলেছে, এ ঘটনার তদন্তে সহায়তা করছে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা-বিষয়ক প্রতিষ্ঠান ফায়ার আই ম্যান্ডিয়েন্টের ফরেনসিক বিভাগ। ওই প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিভিত্তিক ফায়ার আই বিশ্বে বড় ধরনের বেশ কয়েকটি সাইবার চুরির ঘটনা তদন্ত করেছে। এ কাজে তাদের বিশেষ দক্ষতা আছে। এ কারণে বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনা তদন্তের সঙ্গে যুক্ত বিশ্বব্যাংকের সাবেক তথ্যপ্রযুক্তি পরিচালক রাকেশ আস্তানার প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ইনফরমেটিকস তদন্তের সঙ্গে ফায়ার আইকে যুক্ত করেছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, একটি প্রকল্পের অধীনে সাইবার বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে রাকেশ আস্তানাকে নিয়োগ দেওয়া হয়েছে। তাঁর নেতৃত্বে একটি দল এই অর্থ চুরির ঘটনাটি তদন্ত করছে।
নাম প্রকাশ না করে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে রয়টার্সের গতকালের প্রতিবেদনে আরও বলা হয়, এ ঘটনার তদন্তকাজে সহযোগিতার প্রস্তাব দিয়েছে মার্কিন সরকার। ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) ও মার্কিন বিচার বিভাগের অনানুষ্ঠানিক কথাবার্তা হয়েছে। হ্যাকাররা কীভাবে বাংলাদেশ ব্যাংকের নেটওয়ার্কে ঢুকেছে, চুরি হওয়া অর্থ কোথায় কোথায় গেছে এবং কোনো অর্থ উদ্ধার করা যাবে কি না—যুক্তরাষ্ট্রের তদন্ত থেকে এসব প্রশ্নের উত্তর মিলতে পারে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়।

এফবিআইকে যুক্ত করার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভংকর সাহা প্রথম আলোকে বলেন, ‘এ বিষয়ে আমার কিছু জানা নেই।’ বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের চলতি হিসাবে (কারেন্ট অ্যাকাউন্ট) নিয়মিত লেনদেনের জন্য রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থের।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন