News71.com
 Bangladesh
 12 Mar 16, 02:05 AM
 822           
 0
 12 Mar 16, 02:05 AM

সরাসরি কার্গো বিমান নিষিদ্ধ হলে সাড়ে ৪০০ কোটি টাকার পন্য রপ্তানির বাজার হারাবে বাংলাদেশ।।

সরাসরি কার্গো বিমান নিষিদ্ধ হলে সাড়ে ৪০০ কোটি টাকার পন্য রপ্তানির বাজার হারাবে বাংলাদেশ।।

নিউজ ডেস্ক : বাংলাদেশ থেকে সরাসরি কার্গো বিমান নিষিদ্ধ করায় যুক্তরাজ্যে শুক্রবার থেকে সবজি ও ফল রপ্তানি পুরোপুরি বন্ধ হয়ে গেছে। এর ফলে বছরে প্রায় সাড়ে ৪০০ কোটি টাকার বিদেশি বাজার হারাতে হবে। তবে পোশাকসহ অন্যান্য পণ্য বিকল্প পথের সুযোগ থাকলেও আকাশপথ বন্ধ হওয়ায় সবজি ও ফল রপ্তানি সংকটে পড়বে বলছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ ফ্রুটস, ভেজিটেবল অ্যান্ড অ্যালাইড প্রডাক্টস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা বলেন, সবজি ও ফল রপ্তানি বড় বাজার যুক্তরাজ্য। এ বাজার হারালে রপ্তানি আয়ে নেতিবাচক প্রভাব পড়বে। গত অর্থবছরে এ সকল পণ্যে রপ্তানি আয় হয়েছে ১৪ কোটি ১৬ লাখ মার্কিন ডলার (বাংলাদেশী ১,১৩২ কোটি টাকা)। এর মধ্যে প্রায় ৪০ শতাংশই হয়েছে যুক্তরাজ্যের বাজারে।

বর্তমানে দেশটিতে রপ্তানির সঙ্গে জড়িত প্রায় ২০০টি প্রতিষ্ঠানের প্রায় সাড়ে চারশ’ কোটি টাকার সবজি ও ফল যাচ্ছে। এ দেশ থেকে উড়োজাহাজে প্রতিদিন গড়ে ৩০ থেকে ৪০ টন এ পণ্য দেশটিতে রপ্তানি হয় ।

এখন আকাশপথে পণ্য পাঠানোর সুযোগ না থাকায় রপ্তানি পুরোপুরি বন্ধ রয়েছে। পচনশীল এ পণ্য নৌপথে জাহাজে করে রপ্তানির সুযোগ নেই। তবে অন্যান্য পণ্য আকাশপথের বিকল্প হিসেবে নৌপথে রপ্তানি করা যাবে।

সংগঠনটির সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেন বলেন, গত বৃহস্পতিবার পর্যন্ত কিছু পরিমাণে রপ্তানি হয়েছে। শুক্রবার থেকে সবজি ও ফল রপ্তানি পুরোপুরি বন্ধ রয়েছে। নিষেধাজ্ঞা স্থায়ী হলে এ বাজার হারাতে হবে। তবে বাজার ধরে রাখার চেষ্টা চলছে। বিদেশি বিভিন্ন এয়ারলাইন্সের সঙ্গে আলোচনা চলছে। তাদের ট্রানজিট পয়েন্টে স্ক্যান করে যুক্তরাজ্যে পাঠানো যেতে পারে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন