News71.com
 Bangladesh
 10 Mar 16, 01:58 AM
 751           
 0
 10 Mar 16, 01:58 AM

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রে অনিয়মই এখন নিয়ম,বাড়ছে কর্মকর্তা-কর্মচারীদের অর্থবাণিজ্য ।।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রে অনিয়মই এখন নিয়ম,বাড়ছে কর্মকর্তা-কর্মচারীদের অর্থবাণিজ্য ।।

নিউজ ডেস্কঃ দিনাজপুরের ফুলবাড়ীর পার্শ্ববর্তী বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুকেন্দ্রে অনিয়মই এখন নিয়মে পরিণত হয়েছে কর্মকর্তা-কর্মচারীদের অর্থবাণিজ্য সিন্ডিকেটের কারণে। পরিত্যক্ত কয়লার গাদা দেখিয়ে টেন্ডার আহ্বান করা হলেও বৃহস্পতিবার সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা যোগসাজশ করে টেন্ডার পাওয়া ঠিকাদারকে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য কেনা ভালো কয়লা সরবরাহ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

পরিত্যক্ত কয়লার পরিবর্তে ভালো কয়লা সরবরাহের খবর এলাকার লোকজন জানতে পেরে কয়লা পরিবহনকারী ৩টি ট্রাকের মধ্যে ২টি ট্রাক আটক করে। তবে একটি ট্রাক আগেই অন্যত্র চলে যাওয়ায় এলাকাবাসী সেটি আটক করতে পারেনি। এ ঘটনা ঘটার পরপরই তাপবিদ্যুতের কর্মকর্তারা একটি গোপন বৈঠকে বসে কারও সঙ্গে কথা না বলার সিদ্ধান্ত নিয়ে অনেকেই নিজের মুঠোফোন বন্ধ করে দেন। আবার অনেকের মুঠোফোন চালু থাকলেও কারও কল গ্রহণ করেননি। তবে বিষয়টি ধামাচাপা দেয়ার জন্য তত্পরতা শুরু হয়েছে।

এলাকাবাসী মিজানুর রহমান, রেজোয়ান সরকার, মতিয়ার রহমান ও হেলাল উদ্দিন বলেন, তাপবিদ্যুৎ কর্তৃপক্ষ পরিত্যক্ত কয়লার গাদা দেখিয়ে ১২ হাজার টন পরিত্যক্ত কয়লা বিক্রির জন্য কয়েকমাস আগে টেন্ডার আহ্বান করে। টেন্ডারে তাপবিদ্যুকেন্দ্র সংলগ্ন চৌহাটি গ্রামের গ্রাম্য চিকিৎসক শফিউর রহমান পার্শ্ববর্তী মধ্য দুর্গাপুর গ্রামের জাহির উদ্দিন বানিয়ার নামে প্রায় ৬ কোটি টাকা মূল্যে টেন্ডার দাখিল করে কাজটি পেয়ে যান।

কিন্তু অর্থবাণিজ্যের জন্য বিদ্যুকেন্দ্রের প্রধান প্রকৌশলী মঞ্জুরুল আলমের যোগসাজশে সংশ্লিষ্ট কর্মকর্তারা গত শুক্রবার দুপুরে ওই ঠিকাদারকে ৩টি ট্রাকে পরিত্যক্ত কয়লা সরবরাহ না করে বিদ্যুৎ উৎপাদনের জন্য বড়পুকুরিয়া কয়লাখনি থেকে কেনা ভালো কয়লা সরবরাহ শুরু করেন। বিষয়টি জানাজানি হলে এলাকাবাসী ভালো কয়লা বোঝাই ২টি ট্রাক আটক করে। ফলে এলাকায় তোলপাড় শুরু হয়। এ ঘটনার পর থেকে প্রধান প্রকৌশলীসহ অন্য কর্মকর্তারা ঘটনাটি ধামাচাপা দেয়ার জন্য গোপন বৈঠক করে বিভিন্নভাবে অপতৎপরতা শুরু করেন। বিষয়টি নিয়ে এলাকাবাসী শুক্রবার বিদ্যুৎ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দাখিল করে।

বিদ্যুেকন্দ্রের যে কোনো কাজ করতে গেলেই ঠিকাদারকে দিতে হচ্ছে ৫০ থেকে ৬০ ভাগ কমিশন, যা প্রধান প্রকৌশলীসহ ওই সিন্ডিকেটের কর্মকর্তাদের পকেটে চলে যাচ্ছে। এ কারণে অনেক ঠিকাদারই তাপবিদ্যুেকন্দ্রের কাজ করা ছেড়ে দিয়েছেন।

তাপবিদ্যুেকন্দ্রের পরিত্যক্ত কয়লার ডেলিভেরি কমিটির অন্যতম সদস্য ও পরিচালক (মেইনটেনেন্স) সৈয়দ ওবায়দুর রহমান দেওয়ানের সঙ্গে তার মুঠোফোন ও অফিসের ল্যান্ডফোন যথাক্রমে ০১৭১৩ ০৪০৪৯৯ ও ০৫৩২৭ ৫৬৪১৩ নম্বরে ফোন দিয়ে ফোনের রিং বাজলেও তিনি তা রিসিভ করেননি। তাপবিদ্যুেকন্দ্রের প্রধান প্রকৌশলী মঞ্জুরুল আলম বলেন, পরিত্যক্ত কয়লার সরবরাহ কমিটির সদস্য সৈয়দ ওবায়দুর রহমান দেওয়ান বিষয়টি সম্পর্কে ভালো বলতে পারবেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন