News71.com
 Bangladesh
 10 Mar 16, 10:54 AM
 806           
 0
 10 Mar 16, 10:54 AM

বেনাপোল কাস্টম হাউসে অর্থ বছরের প্রথম ৭ মাসে রাজস্ব ঘাটতি প্রায় ৩১০ কোটি ৬৮ লাখ টাকা ।।

বেনাপোল কাস্টম হাউসে অর্থ বছরের প্রথম ৭ মাসে রাজস্ব ঘাটতি প্রায় ৩১০ কোটি ৬৮ লাখ টাকা ।।

নিউজ ডেস্কঃ অর্থবছরের প্রথম সাতমাসে বেনাপোল কাস্টম হাউজে রাজস্ব আয় হয়েছে লক্ষমাত্রার চেয়ে ৩শ ১০কোটি কম । চলতি ২০১৫-১৬ অর্থবছরে বেনাপোল বন্দরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ১৪৩ কোটি ৩২ লাখ টাকা। এই সময়ে অর্থবছরের প্রথম ৭ মাসে (জুলাই-জানুয়ারি) লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ১৫ কোটি ৪৫ লাখ টাকা। হিসাব অনুযায়ি এর বিপরীতে রাজস্ব আহরণ হয়েছে ১ হাজার ৭০৫ কোটি ৭৭ লাখ টাকা। ফলে লক্ষ্যমাত্রার চেয়ে কম আহরণ হয়েছে ৩০৮ কোটি ৬৮ লাখ টাকা।

বেনাপোল কাস্টম সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের জুলাইয়ে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৪৩ কোটি ১৪ লাখ টাকা। এর বিপরীতে আহরণ হয়েছে ১৯০ কোটি ১৮ লাখ টাকা। আগস্টে ২৫২ কোটি ৪৯ লাখ টাকার বিপরীতে আহরণ হয়েছে ২৪৬ কোটি ৬১ লাখ টাকা। সেপ্টেম্বরে লক্ষ্যমাত্রা ছিল ২৬৩ কোটি ৫৭ লাখ টাকা, আহরণ ২০৯ কোটি ৪৫ লাখ টাকা। অক্টোবরে লক্ষ্যমাত্রা ২৪৮ কোটি ৭৯ লাখ টাকার বিপরীতে রাজস্ব আহরণ হয়েছে ২৩২ কোটি ২১ লাখ টাকা। নভেম্বরে রাজস্ব আহরণে লক্ষ্যমাত্রা ছিল ২৫৬ কোটি ৬৮ লাখ টাকা।

এর বিপরীতে রাজস্ব আহরিত হয়েছে ২১১ কোটি ২৩ লাখ টাকা। ডিসেম্বর মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৩৭ কোটি ৭৯ কোটি টাকা। সেখানে আদায় হয়েছে ২০১ কোটি ৪৯ লাখ টাকা। জানুয়ারি মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৬৮ কোটি ৪৪ লাখ টাকা, আদায় হয়েছে ২০৩ কোটি ৪৫ লাখ টাকা। গেল ফেব্রুয়ারি মাসের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২৪৪ কোটি ৫৫ লাখ টাকা। সেখানে আদায় করা হয়েছে ২১১ কোটি ১৫ লাখ টাকা।

সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানান, রাজস্ব আহরণ বাড়াতে গিয়ে আমদানি করা সব পণ্যের শুল্কমূল্য কয়েকগুণ বাড়ানো হয়েছে। পাশাপাশি নানামুখী হয়রানির ফলে আমদানিকারকরা ব্যবসায়িক সুবিধার্থে বেনাপোল ছেড়ে পার্শ্ববর্তী মংলা, হিলি, সোনামসজিদ ও ভোমরা স্থলবন্দর ব্যবহার করছেন। ফলে বেনাপোল কাস্টমসে দেখা দিয়েছে রাজস্ব ঘাটতি।

বেনাপোল স্থলবন্দর দিয়ে আগে প্রতিদিন ৫০০ ট্রাক পণ্য আমদানি হতো। বর্তমানে আমদানি হচ্ছে তার অর্ধেকের কম। গত ৬ মাসে আনুমানিক ১০ হাজার টন পণ্য কম আমদানি হয়েছে বলে কাস্টম সূত্রে জানা গেছে।

কাস্টমস কমিশনার এ এফ এম আব্দুল্লাহ খান বলেন, আগে এই বন্দর দিয়ে শুল্ক ফাঁকি দেওয়া হতো । কিন্তু এখন সেই সুযোগ নেই। তা ছাড়া উচ্চ শুল্কযুক্ত ১৩ হাজার মেট্রিকটন পণ্য কম আমদানি হওয়ার কারণে রাজস্ব আহরণ কমে গেছে। আশা করছি সামনের মাসগুলোতে এটি পূরণ হয়ে যাবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন